মোদির বিমানেও নিষেধাজ্ঞা পাকিস্তানের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১১:১৬ | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০১৯, ১০:১৯

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে আকাশপথ ব্যবহার করতে দেবে না পাকিস্তান। বুধবার ভারত অনুরোধ করার পরই একথা স্পষ্ট জানিয়ে দিয়েছে পাকিস্তান। আমেরিকা সফরে যাওয়ার জন্য পাকিস্তানের আকাশপথ ব্যবহারের অনুমতি চেয়েছিল নয়াদিল্লি।

আগামী সপ্তাহে জাতিসংঘের অধিবেশনে যোগ দিতে নিউইয়র্কে যাবেন মোদি। আর সেখানে যাওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানকে যাতে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করতে দেওয়া হয়, তার জন্য বুধবার আনুষ্ঠানিকভাবে পাকিস্তানের কাছে অনুরোধ করে ভারত। এরপরই পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি জানান, মোদিকে আকাশপথ ব্যবহারের অনুমতি দেওয়া হবে না। এর আগে চলতি মাসেই ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের বিমানকেও পাকিস্তানের আকাশপথ ব্যবহার করার অনুমতি দেয়নি পাকিস্তান।

৩৭০ ধারা বিলোপের পর একাধিকবার আকাশপথের ব্যবহার সম্পূর্ণ বন্ধ করার হুমকি দিয়েছে পাকিস্তান। কিন্তু এখনও এ বিষয়ে সরকারিভাবে কোনো নোটিশ দেওয়া হয়নি। আংশিকভাবে আকাশপথ ব্যবহারের অনুমতি বজায় রেখে ভারতের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রেখেছে পাকিস্তান।

এর আগে চলতি বছরেই ১৩ ও ১৪ জুন কিরঘিজস্থানের বিশকেকে সাংহাই কোঅপারেশন অগানাইজেশন সংক্ষেপে এসসিওর সম্মেলনে যোগ দেওয়ার জন্য পাক আকাশপথ ব্যবহারের অনুমতি চাওয়া হয়৷ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিমানের জন্য সেই আকাশপথ জরুরি ছিল৷ পাকিস্তান এই প্রস্তাবে রাজি হলেও, পরে ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয় জানিয়ে দেয়, পাকিস্তানের আকাশপথ ব্যবহার করবেন না মোদি৷

বালাকোটে পাকিস্তানের আকাশপথ ব্যবহার করেই জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দিয়ে এসেছিল ভারতীয় বায়ুসেনার বিমান৷ সেই রকম হামলা আবারও হতে পারে৷ এই আশংকা থেকেই পাকিস্তান নিজের আকাশপথ ব্যবহার ভারতের জন্য বন্ধ করে দেয়৷ এক্ষেত্রে অসুবিধায় পড়েছিল ইউরোপ থেকে দক্ষিণ পূর্ব এশিয়া গামী বিমানগুলি।

ঢাকা টাইমস/১৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :