আট দিনে ডেঙ্গুর লার্ভা মিলেছে ২৩০ জায়গায়

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২২ সেপ্টেম্বর ২০১৯, ১৭:৪৮

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) চলমান চিরুনি অভিযানের দ্বিতীয় দফার আট দিনে মোট ২৩০ স্থাপনায় এডিসের লার্ভা পেয়েছে নগর কর্তৃপক্ষ। অভিযান চলবে আরও দুই দিন। ডিএনসিসির তথ্য কর্মকর্তা মামুনুর রহমান এই তথ্য নিশ্চিত করেছেন।

রবিবার অভিযানের অষ্টম দিনে নগরীর নয় হাজার ৮৬৮টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করেছে নগর কর্তৃপক্ষ। এর মধ্যে এডিসের লার্ভা পাওয়া গেছে মাত্র ১৭টি স্থাপনায়। আর এডিসের প্রজনন উপযোগী পরিবেশ মিলেছে পাঁচ হাজার ৭৩৭ স্থানে।

১৫ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া দ্বিতীয় দফার অভিযানের আট দিনে প্রতিদিন গড়ে ১০ হাজার বাড়ি ও স্থাপনা পরিদর্শন করা হয়েছে। সব মিলিয়ে পরিদর্শন করা হয়েছে ৮০ হাজার ৫৬৯টি স্থাপনা। আর মধ্যে এডিসের লার্ভা পাওয়া গেছে ২৩০ স্থানে। আর এডিসের প্রজনন উপযোগী পরিবেশ পাওয়া গেছে ৪৭ হাজার ৯২৫ স্থানে।

অভিযানের প্রথম পর্যারের ১০ দিনের অভিযানে পর্যায় ক্রমে এডিসের লার্ভা প্রাপ্তির পরিমাণ কমতে দেখা যায়। ২৫ আগস্ট থেকে শুরু হওয়া অভিযানে ৩৬টি ওয়ার্ডে সর্বমোট এক লাখ ২২ হাজার ২১৯টি বাড়ি ও স্থাপনা পরিদর্শন করে ডিএনসিসি কর্তৃপক্ষ। এরমধ্যে মোট দুই হাজার ১৩টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার লার্ভা শনাক্ত হয়। এ ছাড়া ৬৭ হাজার ৭৫৮টি বাড়ি ও স্থাপনায় এডিস মশার বংশবিস্তার উপযোগী স্থান ও জমে থাকা পানি পাওয়া যায়।
দ্বিতীয় দফার অভিযানেও ধীরে ধীরে এডিসের লার্ভা প্রাপ্তির স্থান কমতে দেখে গেছে।

(ঢাকাটাইমস/২২সেপ্টেম্বর/কারই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :