আবরার হত্যায় বৃদ্ধ শিক্ষকের অন্যরকম প্রতিবাদ

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৩ অক্টোবর ২০১৯, ২১:১৭

বুয়েটের মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যায় খুনিদের চূড়ান্ত বিচারের দাবিতে ময়মনসিংহের নান্দাইলে অবসরপ্রাপ্ত এক কলেজ অধ্যাপক অন্যরকম প্রতিবাদ করেছেন।

নান্দাইলের যুবক, তরুণ, বৃদ্ধ সকলের কাছে তিনি ‘আফেন্দি স্যার’ নামে পরিচিত। পুরো নামে আফেন্দি নূরুল ইসলাম (৭২)।

প্রায় এক যুগ আগে তিনি ময়মনসিংহের নান্দাইল শহীদ স্মৃতি আদর্শ কলেজ থেকে অধ্যাপক হিসেবে অবসর নিয়েছেন।

তিনি বুয়েটের ছাত্র আবরার ফাহাদের খুনিদের 'চূড়ান্ত বিচার চাই' লেখা প্রতিবাদ সংখ্যা ‘৯৯তম’ প্ল্যাকার্ড হাতে নিয়ে শহরের বিভিন্ন সড়ক ঘুরে বেড়িয়েছেন। সেই সঙ্গে বিতরণ করেছেন লিফলেট। প্রখর রোদে তিন থেকে চার ঘণ্টা শহরের সড়কে সড়কে ঘুরেছেন তিনি।

প্ল্যাকার্ডে লেখা ছিল, পদত্যাগ চাই বুয়েট ভিসির। ছাত্র রাজনীতি বন্ধ হবে কেন? বঙ্গবন্ধুর নির্দেশে আমরা ছাত্ররাই তো বাংলাদেশ স্বাধীন করেছিলাম। আরো লেখা ছিল, দীর্ঘদিনের বেঠিক শিক্ষা পদ্ধতি, পরীক্ষা কেন্দ্র আর কোচিং সেন্টারের দুর্নীতির কারণেই অধিকাংশ তরুণের ভালো মন্দের জ্ঞান অর্জিত হয়নি। তারা অভদ্র মানবতা ও দুর্নীতি পরায়ণ হয়ে ওঠেছে। তাই আজ  দুর্বৃত্ত দানবে ভরে গেছে বাংলাদেশ। অকারণে মানুষ খুন করা যাবে না। খুন করা কবিরা গুনা। কিয়ামতের দিন খুনিদের বিচার আগে হবে। কোরআন-হাদিসের এমনি ভাষ্য। আবরারকে কেন খুন করা হলো এর সুস্পষ্ট কারণ কি তা জানা হলো না। ভারতের কাছে বাংলাদেশ বিক্রি করে দিয়েছে এমন উত্তেজনার কথা ছড়িয়ে দিয়ে মানুষকে উত্তেজিত করা নিশ্চয়ই অনুচিত। ভারতের কাছে আমরা অকৃতজ্ঞ হতে পারি না। ভারতের ত্রিপুরা রাজ্যের ৫/৬ হাজার মানুষের বাঁচার জন্যে ফেনী নদীর সামান্য পানি দেয়ার চুক্তি হলো। আর এ জন্যেই বাংলাদেশ বিক্রি হয়ে গেল? ফেনী নদীর উৎস তো ভারতেই। এর সামান্য অংশ বাংলাদেশে।

এ ধরনের একটি লেখা চাটাইয়ে সাটিঁয়ে হাতে উঁচিয়ে ধরে একাই শহরের বিভিন্ন সড়কে ঘুরে বেড়ান। এই অন্যরকম প্রতিবাদে একাত্মতা প্রকাশ করে নান্দাইল সদরের সমূর্ত জাহান মহিলা কলেজের শিক্ষক অরবিন্দ পাল অখিল বলেন, ‘আফেন্দি স্যার সকলের মনের কথাটিই প্রকাশ করে প্রতিবাদে নেমেছেন। সকলের উচিৎ তার এই প্রতিবাদের সাথে একাত্মতা প্রকাশ করে তার সাথে সড়কে নেমে পড়া।’

গত কয়েক বছর ধরেই তিনি অন্যায়-অনাচারের বিরুদ্ধে অভিনব প্রতিবাদ জানিয়ে আসছেন। বয়সের ভারে ন্যুব্জ হলেও থেমে নেই তার প্রতিবাদ। বিশেষ করে সরকারের ভালো কাজের প্রশংসা ও খারাপ কাজের সমালোচনা ছাড়াও বিভিন্ন সময় ঘটে যাওয়া বিভিন্ন ধরনের ঘটনার তীব্র প্রতিবাদ জানিয়ে একাই সড়কে নেমে জনসাধরণের দৃষ্টি আকর্ষণ করেন। এর ব্যতিক্রম ঘটেনি আজ রবিবারও তিনি আবরার হত্যার ঘটনায় অন্যরকম প্রতিবাদ জানান।

(ঢাকাটাইমস/১৩অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :