জবিতে ভর্তি শুরু ১১ নভেম্বর

জবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৪ নভেম্বর ২০১৯, ২১:০৯

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের চার বছর মেয়াদী স্নাতক (সম্মান) ও বিবিএ ১ম বর্ষে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে আগামী ১১ নভেম্বর।

বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ, তথ্য ও প্রকাশনা দপ্তর থেকে এ তথ্য নিশ্চিত করা হয়েছে। তিনটি ইউনিট যথাক্রমে ইউনিট-১ (বিজ্ঞান শাখা), ইউনিট-২ (মানবিক শাখা), ইউনিট-৩ (বাণিজ্য শাখা) এবং বিশেষায়িত ৪টি বিভাগ (সংগীত, চারুকলা, নাট্যকলা ও ফিল্ম অ্যান্ড টেলিভশন বিভাগ) এবং ইনস্টিটিউটভুক্ত বিভাগসমূহে ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের একসাথে ভর্তি কার্যক্রম শুরু হবে।

ভর্তি কার্যক্রমের নিয়মাবলী:

১ম দফা মনোয়নপ্রাপ্তদের (যারা সাবজেক্ট পেয়েছেন) ১১ থেকে ১৭ নভেম্বরের মধ্যে ভর্তি ফি ও ১১ থেকে ১৮ নভেম্বরের মধ্যে প্রয়োজনীয় সনদপত্রাদি বিভাগে (যে বিভাগে ভর্তি হবেন) জমা দিতে হবে।

আসন শূন্য থাকা সাপেক্ষে ২য় দফা মনোনয়নপ্রাপ্তদের (যারা সাবজেক্ট পাবেন) ২১ থেকে ২৪ নভেম্বর পর্যন্ত ভর্তি ফি এবং ২১ থেকে ২৫ নভেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্রাদি বিভাগে (যে বিভাগে ভর্তি হবেন) জমা দিতে হবে।

আসন শূন্য থাকা সাপেক্ষে ৩য় দফা মনোনয়নপ্রাপ্তদের (যারা সাবজেক্ট পাবেন) ২৮ নভেম্বর হতে ১ ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফি এবং ২৮ নভেম্বর হতে ২ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্রাদি বিভাগে (যে বিভাগে ভর্তি হবেন) জমা দিতে হবে।

আসন শূন্য থাকা সাপেক্ষে ৪র্থ দফা মনোনয়নপ্রাপ্তদের (যারা সাবজেক্ট পাবেন) ৫ থেকে ৮ ডিসেম্বর পর্যন্ত ভর্তি ফি এবং ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্রাদি বিভাগে (যে বিভাগে ভর্তি হবেন) জমা দিতে হবে।

আসন শূন্য থাকা সাপেক্ষে ৫ম দফা মনোনয়নপ্রাপ্তদেও (যারা সাবজেক্ট পাবেন) ১২ থেকে ১৫ ডিসেম্বর ভর্তি ফি এবং ১২ থেকে ১৭ ডিসেম্বর পর্যন্ত প্রয়োজনীয় সনদপত্রাদি বিভাগে (যে বিভাগে ভর্তি হবেন) জমা দিতে হবে।

মনোনয়নপ্রাপ্ত বিভাগে ভর্তির সময় ওয়েবসাইট থেকে প্রিন্টকৃত এবং স্বাক্ষরিত আবেদন ফরম (প্রবেশপত্রে প্রদত্ত স্বাক্ষরের অনুরূপ স্বাক্ষর করতে হবে), পরীক্ষার হলে পর্যবেক্ষক (ওহারমরষধঃড়ৎ) কর্তৃক স্বাক্ষরিত প্রবেশপত্র, এসএসসি/সমমানের পরীক্ষার মূল সনদপত্র ও নম্বরপত্রসহ প্রতিটির একটি করে ফটোকপি, এইচএসসি/সমমানের পরীক্ষার মূল সনদপত্র/নম্বরপত্র, মূল রেজিস্ট্রেশন কার্ডসহ প্রতিটির একটি করে ফটোকপি এবং সম্প্রতি তোলা দুই কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি সংশ্লিষ্ট বিভাগে সনদপত্র ও কাগজপত্রাদি জমা দিতে হবে।

এছাড়া ভর্তি পরীক্ষায় উর্ত্তীণ ‘মুক্তিযোদ্ধার সন্তান/নাতি-নাতনি’ কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার ১৭ ডিসেম্বর এবং অন্যান্য কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকার ১৮ ডিসেম্বর সকাল ১০টা থেকে সংশ্লিষ্ট ডিন অফিসে এবং বিভাগসমূহে অনুষ্ঠিত হবে।

কোটায় আবেদনকারীদের সাক্ষাৎকারের সময় কোটার স্বপক্ষে প্রয়োজনীয় সকল মূল সনদসহ কাগজপত্র নিয়ে সশরীরে উপস্থিত হতে হবে। শুক্রবার ও শনিবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও বিকাল তিনটা থেকে বিকাল পাঁচটা এবং অন্যান্য দিনগুলোতে সকাল ৯টা থেকে বিকাল তিনটা পর্যন্ত সকল সনদসহ কাগজপত্র জমা প্রদান করতে হবে।

মেধা তালিকা অনুযায়ী প্রাপ্ত বিভাগে ভর্তির পর আসন খালি থাকা ও যোগ্যতা থাকা সাপেক্ষে শিক্ষার্থীর বিষয় পছন্দক্রম ও মেধাক্রম অনুসারে স্বয়ংক্রিয়ভাবে (অটো মাইগ্রেশন) বিষয় পরিবর্তন হবে। অটো মাইগ্রেশনের যে কোন পর্যায়ে অথবা মাইগ্রেশন শুরুর পূর্বে কোনো শিক্ষার্থী পছন্দ মতো বিষয় পেলে এবং সে আর মাইগ্রেশন না চাইলে নির্ধারিত সময়ের মধ্যেই মাইগ্রেশন বন্ধের জন্য ডীন অফিসে প্রাপ্তব্য নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। নির্ধারিত সময়ের মধ্যে সরাসরি ডিন অফিসে উপস্থিত হয়ে মাইগ্রেশন বন্ধের আবেদন না করলে পরবর্তীতে আর কোন আবেদন বিবেচনা করা হবে না এবং অটো মাইগ্রেশনের মাধ্যমে প্রাপ্ত বিষয়টি তাকে অধ্যয়ন করতে হবে।

উল্লেখ্য ভর্তি ফি জমাদানের নিয়ম/পদ্ধতি ও ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্যাদি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (যঃঃঢ়://লহঁ.ধপ.নফ এবং যঃঃঢ়://ধফসরংংরড়হলহঁ.রহভড়) দেয়া হয়েছে।

(ঢাকাটাইমস/৪নভেম্বর/আইএইচ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

স্বাধীন ফিলিস্তিন আন্দোলনে সংহতি জানিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজে সমাবেশ

বেরোবি ও বাংলাদেশ মেরিন একাডেমির মধ্যে সমঝোতা চুক্তি স্বাক্ষর

প্রাথমিকে মঙ্গলবার থেকে স্বাভাবিক রুটিনে পাঠদান

বুধবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সশরীরে ক্লাস

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সভা 

ইবি এবং তুরস্কের ইগদির বিশ্ববিদ্যালয়ের মধ্যে সমঝোতা স্মারক

‘কর্মনিষ্ঠ ও ত্যাগী পেশাজীবীকে প্রতিষ্ঠান সবসময় মনে রাখবে’

যুক্তরাষ্ট্রে চলমান আন্দোলনে ঢাবি শিক্ষার্থীদের সংহতি, নেতানিয়াহুর কুশপুতুল দাহ

শুক্রবার ক্লাস নেওয়ার পোস্টটি ভুলবশত হয়েছে: শিক্ষা মন্ত্রণালয়

শিক্ষাব্যবস্থা সংস্কারে হেফাজতের ৭ দফা দাবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :