দুই ডেপুটি ও সহকারী অ্যাটর্নির বিরুদ্ধে হাইকোর্টের রুল

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ নভেম্বর ২০১৯, ১৯:২১

সুপ্রিম কোর্টে রাষ্ট্রপক্ষের মামলা পরিচালনার জন্য আইন কর্মকর্তা ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) হারুনর রশিদ ও কামাল আহম্মেদ এবং সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) আল মামুন কোন কর্তৃত্ববলে দায়িত্ব পালন করছেন তা জানতে চেয়ে রুল জারি করেছে হাইকোর্টে। পাশাপাশি বার কাউন্সিলের তালিকাভুক্ত আইনজীবীদের নামের পাশে আইনজীবী হওয়ার তারিখ ও জন্ম তারিখ সংক্রান্ত একটি প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছে আদালত।

মঙ্গলবার বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি খোন্দকার দিলিরুজ্জামানের হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।  রিটকারী আইনজীবী ফরহাদ উদ্দিন আহমেদ ভূইয়া আদেশের বিষয়টি ঢাকা টাইমসকে জানান।

আইনজীবী বলেন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল (ডিএজি) হারুনর রশিদ ও কামাল আহম্মেদ নিয়োগ পান চলতি বছরের ২১ জুলাই। সহকারী অ্যাটর্নি জেনারেল (এএজি) আল মামুন নিয়োগ পান ৭ জুলাই।

কেন তাদের বিরুদ্ধে রুল দেওয়া হলো এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ২০০১ সালের বাংলাদেশ অফিসার্স অ্যাক্ট এর ৩(২) বিধিমালা অনুযায়ী ডেপুটি অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেতে হলে হাইকোর্টের একজন বিচারপতির সম যোগ্যতা থাকতে হবে। তাদের বয়স হবে সর্বোচ্চ ৬৭ বছর। কিন্তু তারা দুইজন (ডিএজি) ৬৭ বছর বয়স পার করেছেন। হারুনর রশিদের বয়স ৬৯ বছর ৯ মাস। আর কামাল আহম্মেদের বয়স ৭০ বছর ৯ মাস ১৩ দিন।

এদিকে সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পাওয়া আল মামুনের হাইকোর্টের প্রাকটিসের বয়স চার বছর দুই মাস। নিয়ম অনুয়ামী সহকারী অ্যাটর্নি জেনারেল হিসেবে নিয়োগ পেতে হলে হাইকোর্টে পাঁচ বছর প্র্যাকটিস করতে হবে।   

আইন মন্ত্রণালয়ের সচিব, বার কাউন্সিলের সচিবসহ সংশ্লিষ্টদের এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/১২নভেম্বর/এআইএম/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :