‘জয়বাংলা জাতীয় স্লোগান হওয়ায় স্বাধীনতাবিরোধীদের গা জ্বলছে’

জাককানইবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ ডিসেম্বর ২০১৯, ২১:২০

মহান বিজয় দিবস উদযাপন উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে সোমবার বিকালে গাহি সাম্যের গান মঞ্চে এক আলোচনা সভা হয়।

আলোচনা সভার সভাপতি হিসেবে বক্তব্য দেন- বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। তিনি তার বক্তব্যে বলেন, ‘আবার যদি আমাদের দেশে কোন যুদ্ধের প্রয়োজন হয়, মাননীয় প্রধানমন্ত্রী যদি কোন যুদ্ধের ডাক দেন তাহলে প্রথমে যাবে ছাত্রলীগের সৈনিকরা।’ ‘জয় বাংলা’ জাতীয় স্লোগান হওয়ায় স্বাধীনতাবিরোধীদের গায়ে এখন জ্বালা হচ্ছে।’

উপাচার্য আরো বলেন, ‘আজকে অনুষ্ঠানের বিশেষ অতিথি মহান বীর মুক্তিযোদ্ধা একেবারেই সরলভাবে কথা বলে গেছেন। আমিও ঠিক একইরকম সরলভাবে কথা বলি। তবে এই সরলতাকে বোকা ভাবা যাবে না, আমরা বোকা না।’

সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তার পরিবারের সকল শহীদ সদস্য, শহীদ মুক্তিযোদ্ধাসহ সকল শহীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে সভাপতি তার বক্তব্য শেষ করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন- বীর মুক্তিযোদ্ধা মো. আশরাফ আলী খান, বীর প্রতীক, বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর মো. জালাল উদ্দিন, ব্যবসায় প্রশাসন অনুষদের ডিন প্রফেসর ড. সুব্রত কুমার দে, কলা অনুষদের ডিন প্রফেসর ড. মো. সাহাবউদ্দিন এবং অর্থনীতি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

এছাড়া আলোচক হিসেবে আলোচনা করেন শিক্ষক সমিতির সভাপতি (ভারপ্রাপ্ত) ড. মুহাম্মদ এমদাদুর রাশেদ, কর্মকর্তা পরিষদের সভাপতি মোকারেরম হোসেন মাসুম, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি নজরুল ইসলাম বাবু ও সাধারণ সম্পাদক রাকিবুল হাসান রাকিব।

স্বাগত বক্তব্য রাখেন শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটির সদস্য সচিব ড. মো. সুজন আলী। ধন্যবাদ জ্ঞাপন করেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের সহযোগী অধ্যাপক ড. মার্জিয়া আক্তার ও থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মাজহারুল হোসেন তোকদার।

আলোচনা শেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে সংগীত পরিবেশন করে সংগীত বিভাগ। সবশেষে যাত্রাপালা ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ পরিবেশিত হয়। পালাকার ড. আমিনুর রহমান সুলতান, থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগের শিক্ষক আল্ জাবির নির্দেশিত যাত্রাপালাটির পরিবেশনায় ছিল থিয়েটার এন্ড পারফরমেন্স স্টাডিজ বিভাগ। এছাড়া দিনব্যাপী শিক্ষক-কর্মকর্তাদের মাঝে বিভিন্ন খেলা-ধুলা অনুষ্ঠিত হয়।

এর আগে সকালে জাতীয় পতাকা উত্তোলনের মধ্যদিয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন উপাচার্য প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। এরপর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

(ঢাকাটাইমস/১৬ডিসেম্বর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :