শীতে বিপর্যস্ত তেঁতুলিয়া, তাপমাত্রা নামলো ৫.৭ ডিগ্রিতে

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ ডিসেম্বর ২০১৯, ১১:২২

হিমালয় পাদদেশের জেলা পঞ্চগড়ের তেঁতুলিয়ায় সর্বনিম্ন তাপমাত্রা ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। গতকাল বুধবার তেঁতুলিয়ায় ৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল। একদিনের ব্যবধানে তাপমাত্রা ৬ ডিগ্রির নিচে নেমে আসে।

বৃহস্পতিবার সকাল নয়টায় সর্বনিম্ন এই তাপমাত্রা রেকর্ড করে তেঁতুলিয়া আবহাওয়া অফিস।

তেঁতুলিয়া আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা রহিদুল ইসলাম বলেন, সকালে সর্বনিম্ন ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। এই অবস্থাকে তীব্র শৈত্যপ্রবাহ বলা হয়। উত্তরের হিমেল হাওয়ার কারণেই মূলত তেঁতুলিয়ার তাপমাত্রা কমছে।

সকাল ১০টা পর্যন্ত জেলা শহরসহ এর আশপাশ এলাকা ঘনকুয়াশায় ঢেকে ছিল। ১০ টার পর সূর্যের দেখা মেলে। তবে বাতাস থাকায় শীতের তীব্রতা এখনও বিদ্যমান।

কয়েকদিন ধরে চলা তীব্র শীতের কারণে প্রয়োজন ছাড়া ঘর থেকে কেউ বের হচ্ছে না। খড়কুটো জ্বালিয়ে শীত থেকে বাঁচার চেষ্টা করছে ছিন্নমূল মানুষ। তীব্র শীতের কারণে জেলায় দেখা দিয়েছে শীতজনিত বিভিন্ন রোগবালাই। ক্ষতিগ্রস্ত হচ্ছে আলুসহ বিভিন্ন ফসল।

মাঝে মাঝে সূর্ষের কিছুটা অস্তিত্ব টের পাওয়া গেলেও সেই সময়টা দীর্ঘস্থায়ী হয় না। কিছু সময় পর আবার কুয়াশার আড়ালে চলে যায় সূর্য। দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ঘন কুয়াশায় ঢেকে যাচ্ছে গোটা জনপদ। গরম কাপড়ের অভাবে শীতকষ্টে ভুগতে শুরু করেছে শিশু, বৃদ্ধসহ নিম্ন আয়ের কর্মজীবী মানুষ। কনকনে ঠান্ডার সঙ্গে হিমেল হাওয়া ঠান্ডার মাত্রা আরও বাড়িয়ে দিয়েছে।

ঢাকাটাইমস/২৬ডিসেম্বর/এমআর

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :