ওয়াইফাই রাউটারের পাসওয়ার্ড বদলে নিন এখনই

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ জানুয়ারি ২০২০, ১১:০৭ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২০, ১০:৫৭

আপনি যদি এসিটি ব্রডব্যান্ড গ্রাহক হন তবে আপনার নেটওয়ার্ক কানেকশনের সুরক্ষায় বড় গাফিলতি রয়েছে। সুরক্ষিত থাকতে এখনই রাউটারের ডিফল্ট পাসওয়ার্ড এখনই বদলে নিন। সম্প্রতি হাফপোস্ট ইন্ডিয়ায় প্রকাশিত রিপোর্টে এই পরামর্শ দিয়েছেন করন সাইনি নামের এক সুরক্ষা বিশেষজ্ঞ। এখনই রাউটারের পাসওয়ার্ড বদল না করলে আপনার নেটওয়ার্কের সুরক্ষার সাথে আপোষ হবে।

সুরক্ষা বিশেষজ্ঞ সাইনি জানিয়েছেন, সব নেটওয়ার্ক রাউটার কেনার সময় একটি ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড থাকে। এই ইউজারনেম ও পাসওয়ার্ড ব্যবহার করে রাউটার সেটিংস ব্যবহার করা যায়। ডিফল্ট ইউজারনেম ও পাসওয়ার্ড বদল না করলে একই নেটওয়ার্কে অন্য সদস্যরা আপনার রাউটারের দখল নিতে পারেন।

আপনার বাড়ির সব ইন্টারনেট ডেটা রাউটার হয়ে যায়। তাই রাউটারের দখল নিতে পারলে আপনার কানেকশনের সম্পূর্ণ দখল নিতে পারবেন কোন ব্যক্তি।

ওয়াইফাই সেটিংসে লগ ইন করার ডিফল্ট পাসওয়ার্ড থাকে। ওয়াইফাই পাসওয়ার্ডের থেকে আলাদা এই পাসওয়ার্ড। এই প্রত্যেক রাউটার মডেলের একটি নির্দিষ্ট পাসওয়ার্ড থাকে। তাই এই পাসওয়ার্ড ব্যবহার করে নেটওয়ার্কে অন্য যে কোন ব্যক্তি আপনার ইন্টারনেটের দখল নিতে পারে। ওপেন ইন্টারনেট থেকে এসিটি রাউটার ম্যানেজমেন্ট পোর্টাল ব্যবহার করা সম্ভব।

হার্ড কোডেড এই পাসওয়ার্ড রাউটার প্রস্তুতকারী সংস্থা দ্বারা নিয়ন্ত্রণ হয়। গ্রাহক চাইলে এই পাসওয়ার্ড বদলে নিতে পারবেন। গুগল সার্চে রাউটার মডেল দিয়ে সহজেই কীভাবে রাউটারের পাসওয়ার্ড বদল করা যায় তা দেখে নিতে পারবেন।

পাসওয়ার্ড পরিবর্তন না করলে আপনার অনলাইন জীবনের সুরক্ষা প্রশ্নের সামনে থাকবে। তাই হ্যাকারদের থেকে দূরে থাকতে এখনই রাউটারের লগ ইন পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :