সরকারি চাকরিতে নিয়োগ

অষ্টম গ্রেড ও পরের পদেও কোটা থাকবে না

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২০ জানুয়ারি ২০২০, ২১:১৫ | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২০, ১৭:৩৪

সরকারি চাকরিতে এখন থেকে অষ্টম বা তার ওপরের পদে সরাসরি নিয়োগে কোনো কোটা থাকবে না।

আজ  সোমবার তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দেওয়া এই প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে সচিবালয়ে সংবাদ সম্মেলন করে বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

আগের জারি করা পরিপত্র অনুযায়ী, নবম গ্রেড (প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) পদে নিয়োগে কোনো কোটা নেই। ওই পরিপত্র স্পষ্ট করতে এই প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সংবাদ ব্রিফিংয়ে দেওয়া লিখিত বক্তব্যে বলা হয়, সরকারি কর্ম কমিশন (পিএসসি) নবম গ্রেড এবং ১০ম থেকে ১৩তম গ্রেড ছাড়াও অষ্টম গ্রেড বা তার ওপরের গ্রেডের কোনো কোনো পদে সরাসরি নিয়োগ দিয়ে থাকে। কিন্তু আগের পরিপত্রে কেবল নবম গ্রেড (প্রথম শ্রেণি) এবং ১০ম থেকে ১৩তম গ্রেডের (দ্বিতীয় শ্রেণি) পদে নিয়োগের ক্ষেত্রে কোটা বাতিল করা হলেও অষ্টম বা তার ওপরের গ্রেডের পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে কোটা বণ্টন পদ্ধতি কী হবে, সে বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা নেই। এ জন্যই পরিপত্রটি সংশোধনের প্রয়োজন।

মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ সচিব। বলেন, ‘মন্ট্রিল কনভেনশন অনুসরণ করে আকাশ পথে পরিবহন আইন-২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।’

তিনি জানান, এর ফলে বিমান দুর্ঘটনায় মৃত্যু হলে এখন থেকে ২০ লাখ ৩৭ হাজার টাকার স্থলে ক্ষতিগ্রস্তরা প্রায় ১ কোটি ১৭ লাখ ৬২ হাজার টাকা ক্ষতিপূরণ পাবেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘মন্ত্রিসভা বৈঠকের শুরুতেই তথ্য ও যোগাযোগ প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আইসিটিতে ভিয়েতনামের প্রতিযোগিতায় পাওয়া অস্কারখ্যাত এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যাওয়ার্ডসহ ৩টি পুরস্কার প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।’

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :