দুর্নীতিতে সেরা সোমালিয়া, সবচেয়ে কম নিউজিল্যান্ডে

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২০, ১৩:০৪

বিশ্বে দুর্নীতিতে সবার ওপরে রয়েছে আফ্রিকার দেশ সোমালিয়া। আর সবচেয়ে কম দুর্নীতির দেশ হলো নিউজিল্যান্ড। ২০১৯ সালে বিশ্বব্যাপী দূর্নীতির তুলনামূলক চিত্র তুলে ধরে প্রতিবেদন প্রকাশ করেছে জার্মানভিত্তিক

 দুর্নীতিবিরোধী সংস্থা ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল। সেখানেই এমন তথ্য উঠে এসেছে।

১৮০টি দেশে দুর্নীতির মাত্রা বিশ্লেষণ করে তালিকা প্রকাশ করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল।  তালিকায় সবচেয়ে কম দুর্নীতিতে ১০০ পয়েন্টের মধ্যে ৮৭ পয়েন্ট নিয়ে সবার ওপরে রয়েছে নিউজিল্যান্ড ও ডেনমার্ক। ৮৬ পয়েন্ট নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে ফিনল্যান্ড। এছাড়া ৮৫ পয়েন্ট নিয়ে এরপর রয়েছে সুইজারল্যান্ড, সিঙ্গাপুর ও সুইডেন।

এছাড়া দুর্নীতিতে সবার ওপরে রয়েছে সোমালিয়া। তাদের পয়েন্ট ১০। সবচেয়ে বেশি দুর্নীতিতে সোমালিয়ার পরে সেরা পাঁচে রয়েছে- দক্ষিণ সুদান, সিরিয়া, ইয়েমেন ও আফগানিস্তান।

বিশ্বের প্রভাবশালী দেশগুলোর মধ্যে- রাশিয়া ১৩৭তম, যুক্তরাষ্ট্র ২৩তম, যুক্তরাজ্য ১২ তম এবং ভারত ও চীন ৮০তম অবস্থানে রয়েছে।

বাংলাদেশের অবস্থান এই তালিকায় ১৪৬তম। গত বছরে বাংলাদেশের দুর্নীতি সামান্য কমেছে বলে জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ। ১০০ পয়েন্টের মধ্যে বাংলাদেশের স্কোর ২৬। ২০১৮ সালেও একই স্কোর ছিল বাংলাদেশের।

 

ঢাকা টাইমস/২৩জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :