ফেসবুকের অ্যাপের মাধ্যমে আয় ২০৮ বিলিয়ন ইউরো

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ জানুয়ারি ২০২০, ১৬:১১ | প্রকাশিত : ২৫ জানুয়ারি ২০২০, ১৬:০৭
ফাইল ছবি

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, প্রতি মাসে ইউরোপিয়ান ইউনিয়নের আড়াই কোটি ব্যবসা, বিশেষভাবে ক্ষুদ্র ব্যবসাগুলো তাদের সার্ভিস ব্যবহার করছে।  ইউরোপিয়ান ইউনিয়নের প্রতিষ্ঠানগুলো ফেসবুকের অ্যাপগুলোর মাধ্যমে আগের বছর দু’ হাজার ৮০০ কোটি ইউরো আয় করেছে।

ফেসবুকের ইউরোপ, মধ্যপ্রাচ্য এবং আফ্রিকা অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট নিকোলা মেনডেলসন বলেছেন, যে ব্যবসাগুলো ফেসবুকের অ্যাপ ব্যবহার করছে তারা গত বছর রপ্তানি থেকে ন’ হাজার ৮০০ কোটি ইউরো আয় করেছে বলে মনে করা হচ্ছে।

এই রপ্তানি আয়ের মধ্যে পাঁচ হাজার ৮০০ কোটি ইউরোপিয়ান ইউনিয়নের মধ্যে এবং চার হাজার কোটি ইউরো বিশ্বের অন্যান্য দেশ থেকে এসেছে।

ইউরোপের অর্থনীতিতে ফেসবুকের প্রভাব কতোটা তা তুলে ধরতে কোপেনহেগেন ইকোনোমিকস-এর জরিপ তুলে ধরেছে ফেসবুক। এতে চাকরি তৈরি হয়েছে প্রায় ৩১ লাখ।

জরিপে দেখা গেছে ১০টির মধ্যে ছটি ব্যবসায়িক প্রতিষ্ঠান বলছে, খরচ কমাতে ফেসবুকের অ্যাপ জরুরী এবং একই সংখ্যক প্রতিষ্ঠান বলছে গ্রাহক সার্ভিস উন্নত করতেও ফেসবুকের অ্যাপ গুরুত্বপূর্ণ। জরিপে আরও দেখা গেছে, ফেইসবুক মহিলাদের তহবিলে গঠিত ব্যবসাগুলো শুরু করতে এবং ব্যবসা বাড়াতে সহায়তা করেছে।

(ঢাকাটাইমস/২৫জানুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :