ভারত ও পাকিস্তানের মধ্যস্থতা করতে চায় নেপাল

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২০, ১৪:৫৯ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২০, ১১:৫০

যুক্তরাষ্ট্রের পর এবার ভারত-পাকিস্তান দ্বন্দ্ব মেটাতে মধ্যস্থতার বার্তা দিয়েছে নেপাল। দু’দেশ রাজি থাকলে ভারত ও পাকিস্তানের মধ্যে বেড়ে চলা দ্বন্দ্ব মেটাতে উদ্যোগ নেবে বলে জানিয়েছে নেপাল সরকার। আলোচনার মাধ্যমেই ভারত ও পাকিস্তানের মধ্যে সমস্যা মিটবে বলে আশাবাদী নেপাল।

জম্মু কাশ্মীর থেকে ৩৭০ ধারা বাতিলের পর থেকে নতুন করে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব বেড়েছে। ২০১৯ সালের আগস্ট মাস থেকেই সেই দ্বন্দ্ব ক্রমেই আরও প্রকট হচ্ছে।

নেপাল সরকারের মতে, ভারত ও পাকিস্তানের মধ্যে আলোচনার পর্ব শুরু হওয়াটা জরুরি। একবার আলোচনা শুরু হলে ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব কেটে যাবে বলে মনে করে নেপাল, একইসঙ্গে এই আলোচনায় প্রয়োজন হলে মধ্যস্থতা করতে চেয়েও বার্তা দিয়েছে নেপাল সরকার।

ভারত ও পাকিস্তানের মধ্যে নতুন করে দ্বন্দ্ব আরও বেড়েছে জম্মু কাশ্মীরের বিশেষ মর্যাদা অর্থাৎ ৩৭০ ধারা তুলে নেওয়ার পর থেকে। ভারতের সিদ্ধান্তে ক্ষুব্ধ পাকিস্তান সরকার। ভারতের পদক্ষেপের পর থেকেই একের পর এক তোপ দেগেছেন পাকিস্তানের রাজনৈতিক নেতা থেকে শুরু করে অন্যরা। অন্যদিকে, কাশ্মীর ইস্যুটি একেবারেই ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে জানিয়ে পাক-ক্ষোভকে হেলায় উড়িয়েছে ভারত। এমনকি এর আগে যুক্তরাষ্ট্র যতবার কাশ্মীর নিয়ে ভারত ও পাকিস্তানের মধ্যে সমঝোতা করতে চেয়ে বার্তা পাঠিয়েছে ততবারই তা নাকচ করেছে ভারত।

এই আবহেই ভারত ও পাকিস্তানের মধ্যে দ্বন্দ্ব কাটাতে এবার আসরে নেপাল। নেপাল সরকারের মতে, সমস্যা নিয়ে যখন উভয়পক্ষ আলোচনায় বসে তখনই সমাধানের রাস্তা বেরিয়ে আসে।

ঢাকা টাইমস/২৬জানুয়ারি/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :