‘বায়ুদূষণ মনুষ্য সৃষ্টি নীরব ঘাতক’

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ জানুয়ারি ২০২০, ১৭:৩৭ | প্রকাশিত : ২৯ জানুয়ারি ২০২০, ১৬:১০

ইটভাটা ও ফিটনেসবিহীন গাড়ির ধোঁয়াতে ঢাকা মহানগরীর বাতাস দূষিত হচ্ছে। বায়ুদূষণ মনুষ্য সৃষ্টি একটি নীরব ঘাতক। তাই দূষণ প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সিরাজগঞ্জ-২ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. হাবিবে মিল্লাত।

বুধবার রাজধানীর শ্যামলীতে অবস্থিত টিবি হাসপাতালে ‘সায়েন্টিফিক সেমিনারে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এই আহ্বান জানান। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারের বিষয় ছিল ক্রমবর্ধমান মারাত্মক বায়ুদূষণে বক্ষব্যাধি রোগের ওপর প্রভাব, প্রতিকার এবং করণীয়।

ডা. হাবিবে মিল্লাত বলেন, ‘বায়ুদূষণ মনুষ্য তৈরি। আমরা অপরিকল্পিতভাবে ইটভাটা তৈরি করছি, সেখানে কোনো আধুনিক প্রযুক্তি ব্যবহার করছি না। বিভিন্ন কল-কারখানার বর্জ্য বাতাসে মিশে দূষণ করছে। পাশাপাশি ফিটনেসবিহীন গাড়ির ধোঁয়ায় বায়ুদূষণ করছে, যা আমাদের দেহের ক্ষতি করছে।’

বায়ুদূষণের প্রতিকার ও করণীয় সম্পর্কে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানিয়ে এই চিকিৎসক বলেন, ‘আমাদের এখনই সচেতনতা তৈরি করতে হবে। সেই সঙ্গে ইটভাটাগুলোতে সরকারিভাবে জরুরি ব্যবস্থা গ্রহণ করতে হবে।’

অনুষ্ঠানে বক্তারা বলেন, শীতে ক্ষুদ্র ও ক্ষুদ্রাতিক্ষুদ্র বস্তুকণার পরিমাণ বেড়ে যায়। এতে বাতাস দূষিত হয়। রাজধানীসহ দেশের প্রধান শহরগুলোর আশপাশে গড়ে ওঠা প্রায় ছয় হাজার ইটভাটা দূষণের জন্য প্রধানত দায়ী। শীতে এগুলো চালু হয়। একই সঙ্গে বিভিন্ন অবকাঠামো নির্মাণ ও মেরামত বেড়ে যাওয়ায় বাতাস স্বাভাবিকভাবেই দূষিত হয়ে পড়ে।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চেস্ট অ্যান্ড হার্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ এর সভাপতি অধ্যাপক ডা. মীর্জা মো. হিরন। বক্তব্য দেন ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বি. আই. পি) এর সভাপতি অধ্যাপক আকতার মাহমুদ, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের জনস্বাস্থ্য বিজ্ঞানী অধ্যাপক ডা. সোহেল রেজা চৌধুরী, ন্যাশলাল ইনস্টিটিউট অব ডিজিজেস অব দি চেস্ট অ্যান্ড হসপিটালের সহযোগী অধ্যাপক ডা. সাইদুল ইসলাম এবং ২৫০ শয্যা বিশিষ্ট টিবি হাসপাতালের প্রকল্প পরিচালক ও উপ-পরিচালক ডা. আবু রায়হান।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ডা. খায়রুল আনাম। সায়েন্টিফিক সেমিনার ও পিঠা উৎসবের আয়োজন করেছে চেস্ট অ্যান্ড হার্ট অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। সেমিনার শেষে অতিথিরা পিঠা উৎসবের উদ্বোধন করেন।

(ঢাকাটাইমস/২৯জানুয়ারি/এসএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :