ভোলায় আবারও হাসান বুক হাউজের গোডাউন সিলগালা

ভোলা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৯ ফেব্রুয়ারি ২০২০, ২২:৫৬

ভোলায় হাসান বুক হাউজ নামে একটি বই লাইব্রেরির গোডাউনে অভিযান চালিয়ে বিপুল সংখ্যক নিষিদ্ধ গাইড বই জব্দ করা হয়। একই ওই গোডাউনটিকে সিলগালা করা হয়। ভোলার নির্বাহী ম্যাজিস্ট্রেট নুসরাত ফাতেমা ও রেজয়ানা চৌধুরী রবিবার সন্ধ্যায় ভোলার শহরের বাংলাস্কুল মোড় এলাকার আমানতপাড়ার এ অভিযান চালান।

এ খবরে ভোলা শহরের বাংলাস্কুল মোড়ের সকল লাইব্রেরিতে তালা লাগিয়ে মালিকরা পালিয়ে যান।

ভোলা ডিসি অফিসের জুডিশিয়াল পেশকার (জেপি) গৌতম সিংহ তথ্য নিশ্চিত করে জানান, ভোলা শহরের বাংলা স্কুল মোড় এলাকায় হাসান বুক হাউসের মালিক মো. কামাল হোসেন শহরের আমানতপাড়ায় একটি ঘর ভাড়া নিয়ে গোডাউন তৈরি করে ভোলা জেলাব্যাপী নিষিদ্ধ গাইড বইয়ের ব্যবসা পরিচালনা করে আসছে। এমন সংবাদে নির্বাহী ম্যাজিস্ট্রেটের টিম সন্ধ্যায় বই বাজারে অভিযান চালায়। এসময় হাসান বুক হাউজের বইয়ের গোডাউনে থাকা প্রায় ৬ থেকে ৭ হাজার নিষিদ্ধ গাইড বই জব্দ করা হয়। পরে গোডাউনটি সিলগালা করা হয়।

তিনি আরো জানান, প্রশাসনের উপস্থিতি টের পেয়ে গোডাউনের মালিক কামাল হোসেন পালিয়ে যাওয়ায় তাদের আটক করা যায়নি।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত বছর ভোলার শহরের মাসুমা খানম বিদ্যালয়ের একটি রুম ভাড়া নিয়ে হাসান বুক হাউসের মালিক কামাল হোসেন নিষিদ্ধ নোট-গাইডের গোডাউন তৈরি করেন। সেখানে নির্বাহী ম্যাজিস্ট্রেট অভিযান চালিয়ে ওই গোডাউনটি সিলগালা করলে সেখান থেকে বইয়ের গোডাউন সরিয়ে গোপনে আমানতপাড়ায় এ নতুন গোডাউন ভাড়া নেন। সেখানে পাঞ্জেরি, এ্যাডভান্স, লেকচার, অনুপম, ইন্টানেটসহ বিভিন্ন কোম্পানির নিষিদ্ধ গাইড বইয়ের জেলাব্যাপী পাইকারি ও খুচরা ব্যবসা পরিচালনা করছে।

এক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. জামাল হোসেনসহ নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শিক্ষক জানান, হাসান বুক হাউসের মালিক কামাল হোসেন তার ও কোম্পানির প্রতিনিধি দিয়ে ভোলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের গাইড বই কিনতে উৎসাহিত করছেন। এছাড়াও কিছু অসাদু শিক্ষকদের নিয়েও তিনি এ ব্যবসা পরিচালনা করে আসছেন। এতে করে কোমলমতী শিক্ষার্থীরা মেইন বই পড়ার আগ্রহ হারিয়ে ফেলছে।

(ঢাকাটাইমস/৯ফেব্রুয়ারি/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :