একটি গোলাপের জন্য...

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৫:৪৫ | প্রকাশিত : ১১ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৩৭

‘কবিতায়, গানে অজস্র গোলাপ ফুটিয়েছেন রবীন্দ্রনাথ, সে আমাদের জন্য। ছবিতেও এঁকেছেন একটা দুটো, সেও আমাদের দেখা।’ কিন্তু পারস্য প্রেমোপাখ্যানের সেই রাজপুত্র, পাখি ও গোলাপকে আমরা কখনো ভুলতে পারি না। অবশেষে রাজপুত্র তার প্রেমিকার জন্য একটি লাল গোলাপের খোঁজে বেরিয়েছিলেন। তার চাই গোলাপ, লাল গোলাপ। কোথাও পেলেন না। পৃথিবীতে সন্ধ্যা নামল। রাজপুত্র গোলাপ গাছের নিচে বসেই কাঁদতে লাগলেন। যেন ‘প্রাতে পড়েছে শিশির কণা, সাঁঝে বহিছে দখিনা বায়/কাছে ফুলবালা সারি সারি, দূরে পাতার আড়ালে সাঁঝের তারা, মুখখানি দেখিতে চায়।’

সারা বিশ্বে গোলাপ ফুলের চাহিদা ব্যাপক। আধুনিক মানুষের কাছে সৌন্দর্যের প্রতীক ও ভালোবাসার প্রতীক হিসেবে সমাদৃত। গোলাপকে ফুলের রাণী বলা হয়। Rosaceae পরিবারের Rosa গণের এক প্রকারের গুল্ম জাতীয় গাছে গোলাপ ফুল ফুটে থাকে। প্রায় ১০০ প্রজাতির বিভিন্ন বর্ণের গোলাপ ফুল রয়েছে।

গোলাপ ফুল নিয়ে অনেক মিথ রয়েছে। যেমন- গ্রীক উপকথায় আছে প্রেমের দেবী ভেনাস-এর পায়ের রক্ত থেকে গোলাপের জন্ম। আরব দেশীয় কাহিনিতে আছে সাদা গোলাপকে বুলবুলি পাখি আলিঙ্গন করায় বুলবুলি পাখি গোলাপের কাটায় আহত হয়ে বুলবুলি পাখির রক্ত থেকে সাদা গোলাপ থেকে লাল গোলাপের জন্ম। গোলাপ সম্বন্ধে এইরকম অনেক গল্প আছে।

চিকিৎসাক্ষেত্রে বিশ্বব্যাপী গোলাপের রয়েছে উল্লেখযোগ্য ব্যবহার। গোলাপ ভিটামিন এ,সি, বি৩ ও ই -এর অন্যতম উৎস। গোলাপজল "রিলাক্সিং এজেন্ট" হিসেবে ব্যবহৃত হয় যা স্নায়ুগুলোকে সতেজ করে। গোলাপ পাপড়ির চা আলসার, অ্যাজমা, ডিহাইড্রেশনসহ বিভিন্ন রোগ নিরাময় করতে সহায়তা করে। জ্বর,কাশি প্রতিরোধ করে। গোলাপ চা পিত্তথলি ও যকৃতকে ভালো রাখে। এছাড়া গোলাপজল চুলের বৃদ্ধির জন্য উপকারী।

আর কিছুদিন পর ভ্যালেন্টাইন ডে, প্রেম দিবস। বিপনী থেকে রেস্তোরাঁ, সর্বত্র প্রেম দিবসকে সামনে রেখে প্রস্তুতি তুঙ্গে। ভালোবাসার সঙ্গীকে উপহার হিসেবে গোলাপের কদর সবচেয়ে বেশি। যখনই আমরা কাউকে ফুল উপহার দেয়ার কথা ভাবি, সবার আগে কিন্তু গোলাপ ফুলের কথাই মনে আসে। আবার গোলাপ ফুল কিন্তু বিভিন্ন রঙের হয়। প্রাকৃতিক, কৃত্রিম অনেক ধরনের রঙের গোলাপ আমরা ফুলের দোকানগুলোতে দেখতে পাই। এত ভিন্ন ভিন্ন রঙের গোলাপ ফুল দেখতে পাওয়ার কিন্তু সুনির্দিষ্ট কারণ রয়েছে। ভিন্ন ভিন্ন রঙের গোলাপ ফুলের ভিন্ন ভিন্ন অর্থ আছে। তাই কাউকে গোলাপ ফুল উপহার দেয়ার আগে রঙের অর্থ জানা থাকলে বেশ সুবিধা হয়।

লাল বিভিন্ন রঙের গোলাপ ফুলের মধ্যে লাল গোলাপই সবথেকে বেশি বিখ্যাত। তাছাড়া, ন্যাচারাল রঙের গোলাপের মধ্যে পৃথিবীর সব জায়গায়ই লাল গোলাপই সব থেকে বেশি পাওয়া যায়। লাল গোলাপের অর্থও মোটামুটি সবার জানা, এর মানে হচ্ছে ভালোবাসা প্রকাশ করা। আপনার ভালোবাসার মানুষকে তার প্রতি আপনার আকর্ষণ জানানোর জন্য লাল গোলাপ একদম পারফেক্ট। ভালোবাসা দিবস, ভালোবাসার মানুষের জন্মদিন, বিবাহবার্ষিকী অথবা ভালোবাসার মানুষের সাথে দেখা করতে গেলেও লাল গোলাপ হতে পারে সব থেকে সেরা উপহার।

গোলাপী অনেকে লাল আর গোলাপী রঙের গোলাপ ফুলের অর্থ একদম এক করে ফেলেন, কিন্তু আসলে তা বেশ ভিন্নই বলা চলে। গোলাপী রঙের অর্থ হচ্ছে, কারো জন্য কেয়ার করা। এখন তা আপনি আপনার প্রেমিক-প্রেমিকার জন্য করতে পারেন, আবার আপনার পরিবার, বন্ধু-বান্ধবের জন্যও করতে পারেন। কাছের মানুষের জন্মদিন অথবা অন্যান্য উপলক্ষে তাদের জন্য আপনি কতটা কেয়ার করেন তা জানানোর জন্য বেছে নিতে পারেন গোলাপী রঙের গোলাপফুল।

হলুদ হলুদ রঙের গোলাপের অর্থ হচ্ছে অভিনন্দন জানানো। আপনার কাছের কেউ যদি কোন কিছু অর্জন করে, যেমন গ্র্যাজুয়েশন, প্রোমোশন, স্কলারশিপ বা এমন কিছু, তাহলে তাকে হলুদ ফুল দিয়ে অভিনন্দন জানাতে পারেন। ক্যাজুয়াল বিভিন্ন দিবস, যেমন বিবাহ-বার্ষিকী অথবা জন্মদিনেও হলুদ রঙের গোলাপ দিয়ে অভিনন্দন জানিয়ে থাকেন অনেকেই।