ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী

পুরভরা ক্রিস্পি কাকরোল

ফিচার প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:৪২ | প্রকাশিত : ১২ ফেব্রুয়ারি ২০২০, ১৪:১৮

কাকরোল সবজি সবারই পরিচিত। কিন্তু অনেকেই এই সবজির গুণ সম্পর্কে জানেন না। এই সবজি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। কাকরোল সবজি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। এছাড়া কাকরোলে থাকা ইনসুলিন রক্তে শর্করার পরিমাণ কমাতে সাহায্য করে। তাই ডায়াবেটিস রোগীদের জন্য কাকরোল খুবই উপকারী। বিশেষ করে শরীরে মেদ কমায়, কমলার চেয়ে শতকরা ৪০ ভাগ বেশি ভিটামিন সি রয়েছে কাকরোলে।  ভিটামিন সিয়ের ভালো উৎস হওয়ায় কাকরোল শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই তরকারিতে খেতে পারেন কাকরোল।

ঠাণ্ডা, কাশি এবং অন্যান্য অ্যালার্জির সমস্যা নিরাময়ে কাকরোল খুব ভালো কাজ করে। কাকরোলে থাকা বিটা ক্যারোটিন, লুটেইন এবং জেক্সানথিন উপাদান ত্বক ভালো রাখে। অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ কাকরোলে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি হজমে সহায়তা করে ও কোষ্ঠকাঠিন্যও কমায়।

এছাড়াও কাকরোলের পুষ্টি উপাদান ক্যানসার প্রতিরোধে সাহায্য করে এবং ক্যানসার কোষের সংখ্যা বৃদ্ধিকে ধীর গতির করতে পারে। এতে নির্দিষ্ট একটি প্রোটিন থাকে, যা ক্যানসার কোষের বৃদ্ধিকে প্রতিহত করতে পারে।

শীতকাল ছাড়াও বিভিন্ন মৌসুমে পাওয়া যায়। কাকরোল তো অনেকভাবেই খাওয়া হয়, তবে আজ জেনে নিন কীভাবে তৈরি করবেন মজাদার পুরভরা ক্রিস্পি কাকরোল।

উপকরণ   

কাকরোল: ৫টা (দুই ভাগ)

সরষে বাটা: ১ চা চামচ

নারিকেল বাটা: পরিমাণমত

কালোজিরা: আধা চা চামচ

হলুদ গুঁড়া: আধা ১ চা চামচ

মরিচের গুঁড়া: আধা ১ চা চামচ

ময়দা: ৪ টেবিল চামচ

কর্নফ্লাওয়ার: ২ টেবিল চামচ

চালের গুঁড়া: ১ টেবিল চামচ

বেকিং পাউডার: ১ চা চামচ

সরিষার তেল: প্রয়োজন অনুযায়ী

ভাজার জন্য তেল: প্রয়োজন অনুযায়ী

লবণ: স্বাদমত

প্রণালি

প্রথমে কাকরোলগুলোকে পানিতে সিদ্ধ করে নিতে হবে। কাকরোলগুলো সিদ্ধ হয়ে গেলে সেগুলো নামিয়ে ঠান্ডা করে সেখান থেকে বীজগুলো বের করে নিতে হবে। দানাগুলো বের করে সব ফেলে দেবেন না কিছুটা রেখে দেবেন। এবার একটা বড় বাটিতে নারিকেল বাটা, সরষে বাটা আর কাকরোল থেকে যে দানাগুলো বের করে রাখা হয়েছিল সেগুলো বেটে নিয়ে একসঙ্গে সব মিশিয়ে নিতে হবে। এরপর এর মধ্যে ১ চা-চামচ সরিষার তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর কাকরোলগুলোর মধ্যে পুরোটা ভরে দিতে হবে। এরপর ময়দা, চালের গুঁড়া, কর্নফ্লাওয়ার, কালোজিরা, হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া আর লবণ, আর সবার শেষে বেকিং পাউডার দিয়ে অল্প অল্প পানি ঢেলে বেটার তৈরি করে নিতে হবে। এবার কড়াইয়ে রিফাইন তেল গরম করে কাকরোলগুলো ব্যাটারে ডুবিয়ে তেলে ভেজে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে পুরভরা ক্রিস্পি কাকরোল। পরিবারের সবাইকে নিয়ে গরম গরম পরিবেশন করুন।

(ঢাকাটাইমস/১২ফেব্রুয়ারি/আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :