উদ্যোক্তা হবার কৌশল নিয়ে হেমীর ‘ফায়ার ইউর বস’

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৮ | প্রকাশিত : ২০ ফেব্রুয়ারি ২০২০, ১৮:৪৬

কেমন হয় যদি আপনার কাছে এমন একটি গাইডলাইন থাকে যেটা আপনাকে ডিজিটাল উদ্যোক্তা হওয়ার সব কৌশল শেখাবে? অথবা যদি আপনি আপনার পছন্দকে ব্যবসায়ে পরিনত করে ফেলতে পারেন, যেটা আপনার আয় প্রায় ১০ গুণ বাড়িয়ে দেবে ? আপনি যদি জানতে চান কিভাবে নিজের সব ব্যর্থতাকে ধুয়ে ফেলা যায়, কিভাবে এক্কেবারে শূন্য থেকে একটি সাফল্যমণ্ডিত জীবন গঠন করা যায়, তাহলে আপনার জন্যই হেমী হোসাইনের, ‘ফায়ার ইউর বস: ট্রানজিশন ফ্রম এমপ্লয়ি টু ডিজিটাল অন্টারপ্রেনার’ বইটি।

বইটি প্রকাশিত হয়েছে অস্ট্রেলিয়ার বিখ্যাত প্রকাশনী ডিন পাব্লিকেশন্স থেকে। বইটি প্রকাশ হওয়ার পর দ্রুত জায়গা করে নেয় বিশ্বের অন্যতম জায়ান্ট ইকমার্স সাইট অ্যামাজনের বেস্ট সেলার লিস্টে।

‘গ্রো উইথ হেমী’ ডিজিটাল এই যুগে অন্টারপ্রেনারদের জগতে একটি সুপরিচিত নাম। এই ব্যাতিক্রমী প্রতিষ্ঠানটি শুধু একজন উদ্যোক্তা অথবা সাধারণ উদ্যোক্তা হতে ডিজিটাল উদ্যোক্তা হওয়ার প্রশিক্ষণ নয়, বরং একটি পরামর্শদাতা প্রতিষ্ঠান হিসেবেও কাজ করে। বছরের পর বছর ধরে ‘গ্রো উইথ হেমী’ বহু চাকুরীজীবীকে এবং প্রতিষ্ঠানকে তাদের প্রয়োজনীয় দক্ষতা যা একটি সফল ব্যবসার জন্য মূখ্য ভূমিকা রাখে সেই প্রশিক্ষণ দিয়ে আসছে এবং ডিজিটাল কৌশলগুলোর রদবদলের মাধ্যমে তাদেরকে ডিজিটাল উদ্যোক্তা হিসেবে নেতৃত্ব দিতে সাহায্য করে যাচ্ছে। শুধুমাত্র একটি প্লাটফর্মের মাধ্যমে ডিজিটাল উদ্যোক্তা হতে প্রশিক্ষণের পাশাপাশি ডিজিটাল অন্টারপ্রেনারের ডিপ্লোমা সার্টিফিকেটও দিচ্ছে হেমী হোসাইনের এই প্রতিষ্ঠানটি, তাও আবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন মেট্রোপলিটন কলেজের মাধ্যমে!

‘ফায়ার ইউর বস: ট্রানজিশন ফ্রম এমপ্লোয়ী টু ডিজিটাল অন্টারপ্রেনার’ বইটির রাইটার হেমী হোসাইন বইটিতে নিজের আত্মজীবনী নয়, বরং বাংলাদেশের একটি ক্ষুদ্র গ্রাম থেকে উঠে আসা এক তরুণের সংগ্রাম এবং জীবনের প্রতিটি পদক্ষেপে নিজেকে এগিয়ে নিয়ে লক্ষ্যে পৌঁছানোর উদ্দেশ্যে তার নিরলস পরিশ্রম ও অভিজ্ঞতা নিয়ে আলোচনা করেছেন! তার প্রতিটি ব্যর্থ পদক্ষেপ এবং তার সফলতার পথে নেয়া সিদ্ধান্তগুলো যা তার জীবনের মোড় ঘুরিয়ে দিয়েছে। যারা উদ্যোক্তা হতে চান, বিশেষত তরুণরা, তাদের জন্য হেমী হোসাইনের সংগ্রামের গল্পগুলো বিশেষভাবে অনুপ্রেরণা হতে পারে।

‘ফায়ার ইউর বস’ বইটি আপনার জীবনের একটি মহামূল্যবান বই হতে পারে যার মাধ্যমে আপনি নিজের জীবনের বিভিন্ন সমস্যা যেমন ব্যাবসায়ীক পারিবারিক অথবা ব্যক্তিগত সমস্যার সমাধান খুঁজে পেতে পারেন। বর্তমান যুগে ডিজিটাল উদ্যোক্তাদের গুরুত্ব এবং কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায় তা হেমী হোসাইনের এই বইটিতে সুস্পষ্টভাবে উল্লেখ করা আছে। শুধু কৌশল নয়, বইটিতে রয়েছে কিছু এক্সারসাইজ যেগুলো আপনার জীবনে সামনে এগিয়ে নেয়ার পথপ্রদর্শক হবে। বইটিতে দেয়া সব এক্সারসাইজ মেথড। কৌশলগুলো শুধু গড়পড়তা ‘ভালো আইডিয়া’ হিসেবে নয়, বরং এটি এমন একটি বই যেটি আপনার জীবনকে নতুন করে উপলব্ধি করতে শেখাবে। আপনি যদি মনে করেন আপনার দ্বারা লক্ষ্যে পৌছানো সম্ভব না, আবার চিন্তা করুন, ভেবে দেখুন। অজপাড়া গা থেকে উঠে আসা একজন মানুষ যে খুব নগন্য ইংরেজী দক্ষতা নিয়ে হতে পেরেছে একজন সফল ডিজিটাল উদ্যোক্তা, একজন আন্তর্জাতিক প্রশিক্ষক, বাংলাদেশ ও অস্ট্রেলিয়া দুই জায়গাতেই বেশ কিছু প্রতিষ্ঠানের মালিক হয়েছেন এবং খ্যাতি লাভ করেছেন আন্তর্জাতিক বক্তা হিসেবে। তিনি যদি তার স্বপ্নকে সত্যি করতে পারেন, তাহলে আপনিও পারবেন। মানুষকে সফলতার সহজ রাস্তা নির্ধারণে সাহায্য করতেই হেমী হোসাইন পছন্দ করেন। বাংলাদেশে ডিজিটাল উদ্যোক্তাদের কমিউনিটিকে আরো শক্তিশালী করার মূল উদ্দেশ্যেই এইবারের বই মেলায় হেমী হোসাইন প্রকাশ করেছেন ‘ফায়ার ইউর বস: ট্রানসিশন ফ্রম এপ্লোয়ি টু ডিজিটাল অন্টারপ্রেনার’।

বইটি পাওয়া যাবে ন্যাশনাল পাব্লিকেশন্স এর ৪৩২ নং স্টলে।

(ঢাকাটাইমস/২০ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বইমেলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :