হিন্দুরা ভারতে মুসলমান হত্যায় মেতেছে: এরদোগান

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:২৪ | প্রকাশিত : ২৭ ফেব্রুয়ারি ২০২০, ২২:২৩

ভারতে রাজধানী দিল্লিতে সাম্প্রদায়িক দাঙ্গায় বাধিয়ে মুসলমানদের হত্যার ঘটনায় দেশটির সরকারের নিন্দা করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। সহিংসতায় এ পর্যন্ত ৩০ জনের বেশি মানুষের মৃত্যুর পর এ নিন্দা জানালেন এরদোগান। হিন্দুরা দাঙ্গা বাধিয়ে মুসলিমদের গণহত্যায় মেতেছে বলেও মন্তব্য সিরিয়ায় বিদ্রোহীদের পক্ষ নিয়ে লড়াই করা এরদোগানের।

বৃহস্পতিবার ভারতের সমালোচনা করে দ্রুত এই গণহত্যা বন্ধের আহ্বান জানান তিনি। তুরস্কের সংবাদপত্র আনাদুলু প্রেস এ তথ্য জানায়।

নাগকিত্ব সংশোধনী আইনের (সিএএ) বিপক্ষের লোকজনের সঙ্গে দেশটির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ং সেবকের কর্মী-সমর্থকদের সংঘাত সাম্প্রদায়িক দাঙ্গায় রুপ নেয়। গত রবিবার থেকে শুরু হওয়া এই সংঘাতে মুসলিমবিদ্বেষী কট্টরপন্থী হিন্দুরা বেছে বেছে নয়াদিল্লির বেশ কিছু এলাকায় মুসলিমদের বাড়ি-ঘর, দোকানপাট ও মসজিদে হামলা এবং অগ্নিসংযোগ করে।

এই হামলার তীব্র সমালোচনার করে তুরস্কের প্রেসিডেন্ট বলেন, ভারত বর্তমানে এমন একটি দেশে পরিণত হয়েছে, যেখানে ব্যাপক আকারে গণহত্যা চলছে। কোন গণহত্যা? মুসলিম গণহত্যা। কারা করছে? হিন্দুরা।

নাগরিকত্ব আইনবিরোধী বিক্ষোভকে সাম্প্রদায়িক দাঙ্গায় রুপ দেয়া বিজেপি-আরএসএসের নেতা-কর্মী-সমর্থকদের হামলায় আহত হয়েছেন দুই শতাধিক মানুষ। মুসলিমবিদ্বেষী এই তাণ্ডবের সময় শত শত যানবাহনেও আগুন দেয়া হয়।

ফরাসি বার্তাসংস্থা এএফপি নয়াদিল্লির বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আহতদের নথি দেখতে পেয়েছে। এতে দেখা যায়, আহতদের মধ্যে হিন্দু-মুসলিম উভয় ধর্মের অনুসারীই রয়েছেন।

নয়াদিল্লিতে প্রাইভেট পড়তে যাওয়া শিশুরাও দাঙ্গাবাজদের কবল থেকে রক্ষা পাননি বলে অভিযোগ করেছেন এরদোয়ান। তিনি বলেছেন, শিশুদের ধাতব লাঠি দিয়ে হত্যার উদ্দেশে মারধর করা হয়েছে। তুর্কি এই প্রেসিডেন্ট বলেন, এ ধরনের মানুষ কীভাবে বিশ্ব শান্তি প্রতিষ্ঠা করবে? এটা অসম্ভব।

এর আগে, বুধবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান নয়াদিল্লিতে মুসলিম নিপীড়ন বন্ধে বিশ্ব সম্প্রদায়কে দ্রুত ব্যবস্থা নেয়ার আহ্বান জানান।

ঢাকাটাইমস/২৭ফেব্রুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

রাহুলের নাগরিকত্ব নিয়ে প্রশ্ন! প্রার্থিতা বাতিলের দাবি

রাশিয়ার ওয়ান্টেড অপরাধী তালিকায় জেলেনস্কি

লন্ডনে টানা তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত সাদিক খান

ব্রাজিলে ভারী বৃষ্টিতে নিহত ৩৯, নিখোঁজ ৭০

বিজ্ঞান, প্রযুক্তি খাতের উন্নয়নে জোর দিচ্ছে ইরান-সৌদি

সৌদিতে ইসরায়েলবিরোধী পোস্ট করলেই গ্রেপ্তার

হরদীপ সিং নিজ্জরকে হত্যার ঘটনায় কানাডায় তিন ভারতীয় গ্রেপ্তার

অস্ট্রেলিয়াজুড়েও বিশ্ববিদ্যালয়ে ফিলিস্তিনের সমর্থনে বিক্ষোভ, সংযত ভূমিকায় পুলিশ

নাইজারে মার্কিন ঘাঁটিতে রুশ সেনাদের অবস্থান

যুক্তরাষ্ট্রে ইসরায়েল বিরোধী বিক্ষোভ, বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে ২২০০ জন গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :