মুসলিম প্রতিবেশীকে বাঁচিয়ে মৃত্যুর সঙ্গে লড়ছেন এক হিন্দু যুবক

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৫:০৭

ভারতের রাজধানী দিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলকে কেন্দ্র করে দাঙ্গায় প্রতিবেশীদের সুরক্ষা দিতে গিয়ে নিজেই মৃত্যুর সঙ্গে লড়ছেন প্রেমকান্ত বাঘেল নামের এক ব্যক্তি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলো জানায়, দিল্লিতে দাঙ্গার সময় প্রেমকান্ত মুসলিম প্রতিবেশীকে বাঁচাতে ঝাঁপিয়ে পড়েছিলেন। তার চেষ্টায় ৬ জনের প্রাণ বাঁচে। তবে উগ্রবাদীরা তাকে সহজে নিস্তার দেয়নি। বেদম প্রহারের কারণে এখন মৃত্যুর সাথে পাঞ্জা লড়ছেন প্রেমকান্ত।

প্রেমকান্ত জানান, দিল্লির শিববিহার এলাকায় দীর্ঘদিন ধরেই হিন্দু-মুসলিম সম্প্রদায়ের মধ্যে সুসম্পর্ক রয়েছে। তবে সম্প্রতি দাঙ্গার সময় দুর্বৃত্তরা তার প্রতিবেশী মুসলিমদের বাড়িতে পেট্রোলবোমা দিয়ে আগুন ধরিয়ে দেয়। এ খবর পাওয়ার সঙ্গে সঙ্গে ঘর থেকে বেরিয়ে আসেন তিনি। জীবন বাজি রেখে ঝাঁপিয়ে পড়েন প্রতিবেশীদের প্রাণরক্ষায়।

আগুনে জ্বলতে থাকা ঘরগুলো থেকে একে একে বের করে আনেন আটকে পড়া ব্যক্তিদের। এক বন্ধুর বয়স্ক মা’কে বাঁচাতে গিয়ে তিনিও অগ্নিদগ্ধ হন। তবে প্রেমকান্তকে বাঁচাতে প্রতিবেশীরা অ্যাম্বুলেন্সে খবর দিলেও পাওয়া যায়নি।

শরীরের ৭০ শতাংশ পুড়ে গেলেও সারা রাত নিজের বাড়িতেই যন্ত্রণায় কাতরাচ্ছিলেন তিনি। স্বজনরা তাকে বাঁচানোর আশাও ছেড়ে দিয়েছিলেন। অবশেষে পরদিন সকালে কোনোরকমে স্থানীয় হাসপাতালে নেওয়া হয় আহত প্রেমকান্তকে। তার চিকিৎসা চলছে, তবে জীবন এখনও সংকটাপন্ন।

হাসপাতালে এমন সংকটাপন্ন অবস্থাতেও প্রেমকান্তের মনে স্বস্তি। তিনি খুশি যে বন্ধুর বয়স্ক মাকে বাঁচাতে পেরেছেন।

ভারতের নয়াদিল্লিতে সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বাতিলের দাবিতে বিক্ষোভ-সংঘর্ষের ঘটনায় মৃত্যুর মিছিল বেড়েই চলেছে। সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ৩৮ জনে দাঁড়িয়েছে বলে খবর দিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি। আর আক্রান্তের সংখ্যা আড়াই শর বেশি বলে জানিয়েছে দেশটির অনেক গণমাধ্যম।

সংঘর্ষে নিহতের মধ্যে পুলিশ সদস্যও আছেন। দিল্লির এ পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করেছে জাতিসংঘ।

দাঙ্গার ঘটনায় আহতদের বিনা খরচে চিকিৎসার বন্দোবস্ত করার ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

(ঢাকা টাইমস/২৮ফেব্রুয়ারি/আরআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :