তাহিরপুরে ওরস ও গঙ্গাস্নান বন্ধ ঘোষণা

সুনামগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ মার্চ ২০২০, ১৮:৩২

করোণাভাইরাস আতঙ্কের কারণে সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার জাদুকাটা নদীর দুই তীরে প্রায় ৫০০ বছর ধরে অনুষ্ঠিত হিন্দু-মুসলমানের দুই আধ্যাত্মিক মহাসাধক শাহ আরেফিন (রহ.) ওরস ও গঙ্গাস্নান উপলক্ষে মিলনোৎসব বন্ধ ঘোষণা করেছে জেলা প্রশাসন।

সোমবার দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত দুই ধর্মের প্রতিনিধি ও জনপ্রতিনিধিসহ প্রশাসনের সংশ্লিষ্টরা বৈঠক করে এই উৎসব বন্ধের সিদ্ধান্ত নেন। তবে আগামী ২১ থেকে ২৪ মার্চ অনুষ্ঠিতব্য দুই উৎসবের তীর্থ এলাকার মন্দির ও মাজারের সংশ্লিষ্টরা তাদের ধর্মকর্ম পালন করতে পারবেন।

এ সময় দুই ধর্মের দায়িত্বশীল প্রতিনিধিসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

শাহ আরেফিন মাজার রক্ষণা-বেক্ষণ ও স্থানীয় কমিটির সভাপতি জালাল উদ্দিন ও সাধারণ সম্পাদক আলম সাব্বির জানান, করোনাভাইরাসের আতঙ্কে ও নিজের জীবন রক্ষার তাগিদেই ঐক্যবদ্ধভাবে দুটি উৎসব বন্ধের বিষয়ে একমত হয়েছেন।

অদ্বৈত মহাপ্রভু জন্মধাম ও বারুণি মেলা কমিটির সভাপতি ও তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বাবুল বলেন, করোনাভাইরাসের কারণে সারাবিশ্বের সঙ্গে আমরাও আতঙ্কিত। তাই হিন্দু মুসলমানের মিলনোৎসব হিসেবে পরিচিত শাহ আরেফিন (রহ.) ওরস ও গঙ্গাস্নানে লোকসমাগম এড়াতে উৎসব বন্ধ করে দেয়া হয়েছে। দুটি স্থানে কোনো লোকসমাগম হবে না এবার।

জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, উৎসব বন্ধের জন্য দুই ধর্মের প্রতিনিধিরাই ঐক্যবদ্ধভাবে সিদ্ধান্ত দিয়েছেন। তাই এবার শাহ আরেফিন ও বারুণি স্নান উৎসব হচ্ছে না। তবে দুই ধর্মের প্রতিনিধিদের যারা সার্বিকভাবে অবস্থান করেন তারা নিয়মিতই ধর্মকর্ম পালন করতে পারবেন।

(ঢাকাটাইমস/১৬মার্চ/কেএম/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :