বাদাঘাটের হাসপাতালটিতে তিন যুগ নেই ধরে মেডিকেল অফিসার

জাহাঙ্গীর আলম ভূঁইয়া, সুনামগঞ্জ
| আপডেট : ২৭ মার্চ ২০২০, ১৬:০৩ | প্রকাশিত : ২৭ মার্চ ২০২০, ১৫:৫৬

দীর্ঘ তিন যুগ ধরে একজন মেডিকেল অফিসারও পায়নি বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি। শুধু মেডিকেল অফিসারই নয়, দীর্ঘদিন ধরেই নানা সমস্যার কারণে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছেন অর্ধ লক্ষাধিক অসহায় মানুষজন। ফলে আগত রোগী ও এলাকাবাসীর মাঝে চরম ক্ষোভ বিরাজ করছে।

বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নে।

উপজেলার সাতটি ইউনিয়নের ব্যবসা-বাণিজ্যের প্রাণকেন্দ্র ও পর্যটন এলাকা হিসেবে পরিচিত বাদাঘাট ইউনিয়ন। আর এ ইউনিয়নের অর্ধলক্ষাধিক জনসাধারণের সুচিকিৎসা ও স্বাস্থ্যসেবার মান উন্নয়নের লক্ষ্যে ১৯৮৪ সালের ২০ মার্চ নির্মাণ করা হয় বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটি। শুরু থেকেই চিকিৎসা দিতে কেন্দ্রটিতে মেডিকেল অফিসার (১জন), উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার (১জন), ফার্মাসিস্ট (১জন), পরিবার পরিকল্পনা পরিদর্শিকা (১জন), আয়া (১জন), এমএলএসএস (১জন)সহ মোট ছয়জনের পদ রয়েছে। কিন্তু গত ৩৬ বছর ধরে মেডিকেল অফিসার (১জন), ফার্মাসিস্ট (১জন) শূন্য থাকলেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কোন পদক্ষেপেই গ্রহণ করেনি। ফলে আগত অসহায় রোগীরা সুচিকিৎসা থেকে বঞ্চিত হচ্ছেন।

এছাড়াও স্বাস্থ্য কেন্দ্রেটি দীর্ঘদিন ধরে মেরামত না করায় মূল ভবনে অসংখ্য ফাটল, আবাসিক কোয়ার্টারটি ব্যবহারের অনুপযোগী, নেই বিশুদ্ধ পানির টিউবওয়েল ও শৌচাগার। ফলে স্বাস্থ্য কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীসহ আগত রোগীরা নানান বিড়ম্বনার শিকার হচ্ছেন।

বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রটিতে চিকিৎসা সেবা নিতে আসা রাজিয়া বেগম জানান, এই কেন্দ্রটিতে ডেলিভারি সার্ভিস চালু থাকলেও এখানে সুচিকিৎসা সেবা নিতে এসে চিকিৎসক (মেডিকেল অফিসার) পাওয়া যায় না। ফলে দায়িত্বে থাকা উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসারের কাছ থেকেই চিকিৎসা নিতে হয়। একজন ভাল ডাক্তার (মেডিকেল অফিসার) থাকলে ভাল হতো। এখন যারা আছেন, তাদের কাছ থেকে চিকিৎসা না নিয়ে বাদাঘাট বাজারের ডাক্তারই তো ভাল।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা (অতিরিক্ত দায়িত্বে) বিশ্বজিৎ কৃষ্ণ চক্রবর্তী জানান, উপজেলায় চারটি ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্র থাকলেও তিনটিতেই মেডিকেল অফিসার পদটি শূন্য রয়েছে। আমি আসা পর্যন্ত কোন মেডিকেল অফিসার ছিল না। নিয়োগের বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের।

সুনামগঞ্জ জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক মোজাম্মেল হক জানান, বাদাঘাট ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রে কয়েকবার চিকিৎসক দেয়া হয়েছে। তবে তারা কি কারণে সেখানে থাকেন না- আমার জানা নেই। এই বিষয় খোঁজ নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। এছাড়াও জেলার সকল ইউনিয়ন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কেন্দ্রগুলোতে চিকিৎসক সঙ্কট রয়েছে। এই বিষয়ে লিখিতভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করেছি।

(ঢাকাটাইমস/২৭মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :