করোনায় হাওর পাড়ে ভিন্ন রকম ঈদ

নিজস্ব প্রতিবেদক, সুনামগঞ্জ
 | প্রকাশিত : ২৫ মে ২০২০, ২১:৫৩

ঈদ আসে গরিব-ধনী সবার জন্য আনন্দ নিয়ে। কিন্তু এবার ঈদ এসেছে এক ভিন্ন রকম পরিস্থিতির মধ্যদিয়ে যেখানে নেই আনন্দ, আছে উৎকণ্ঠা। সবার মাঝেই বিরাজ করছে করোনা আতংক। সাথে যুক্ত হয়েছে বৈরী আবহাওয়া। ফলে ঈদের জামাতও পড়তে হয়েছে বৃষ্টিভেজা সকালে। তবে মসজিদের ভেতরেই ছিল না অন্যান্য বছরের মত খোলা স্থানে উৎসবমুখর পরিবেশে জমায়েত হয়ে নামাজ আদায় করার দৃশ্য, ছিল না আবহমানকাল ধরে চলে আসা নামাজ শেষে বুকে বুক মিলিয়ে সম্প্রতির কোলাকুলি করার চিত্র। নামাজ শেষে যার যার মতই নিজ নিজ বাড়িতে চলে গেছেন আর অবস্থান করছে। তবে কিছু কিছু যুবক ঘুরাফেরা করলেও তা খুবেই সামান্য।

এমনি চিত্র দেখা গেছে, সুনামগঞ্জের হাওরাঞ্চলের গ্রামগুলোতে। হাওরপাড়ের গ্রামগুলোতে উৎসবের আয়োজন না থাকলেও স্বাভাবিকভাবে চলাফেরা করছে সবাই।

টাংগুয়ার হাওরপাড়ের বাসিন্দা হাদিউজ্জামান জানান, এবার ঈদ এলেও ঈদ মনে হয় না। কারণ কোন আনন্দ নেই। করোনায় যেন সবকিছু শেষ করে দিয়েছে। সাথে আবার বৈরী আবহাওয়া ফলে ঘর বন্ধ অবস্থায় আছে সবাই। নামাজ ও পড়তে হয়েছে বৃষ্টি ভিজে মসজিদেই। অথচ প্রতি ঈদেই কতই না আনন্দ হতো। সবাই সবাই আত্মীয়-স্বজন নিয়ে বেড়াতে যাওয়া হতো। টাংগুয়ার হাওরে প্রতি ঈদেই প্রচুর পর্যটক নৌকা নিয়ে মাইক বাজিয়ে আসত এবার কোন কিছুই নাই।

সীমান্ত এলাকার বাসিন্দা সাংবাদিক সাবজল আহমেদ জানান, প্রতি বছরেই ঈদ করি অনেক আনন্দ সাথে এবার একবারেই ভিন্ন রকম কোন আয়োজন নেই। করোনায় সব আনন্দই মাটি করে দিয়েছে। এখন নিজেদের নিরাপত্তা নিয়েই সবাই ব্যস্ত।

উত্তর বড়দল ইউনিয়নের বাসিন্দা ও সমাজসেবক মাসুক মিয়া, ঈদ মানেই আনন্দ। কিন্তু এবার ঈদের আনন্দ করোনায় শেষ করে দিয়েছে। তারপরও সবাই সবার নিজ নিজ অবস্থা থেকে নিজেদের পরিবারের সদস্যদের নিয়েই ঈদের আনন্দ উদযাপন করছে।

(ঢাকাটাইমস/২৫মে/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :