এবার করোনায় প্রাণ গেল ঢাবি অধ্যাপকের

ঢাবি প্রতিনিধি
ঢাকাটাইমস
| আপডেট : ০১ জুন ২০২০, ০০:১০ | প্রকাশিত : ৩১ মে ২০২০, ২৩:১১

মহামারি করোনাভাইরাসের থাবা থেকে রক্ষা পাচ্ছেন না সমাজের উঁচু থেকে নিচু স্তরের কেউই। দেশে মারাত্মক আকার ধারণ করা প্রাণঘাতী ভাইরাসটিতে এবার আক্রান্ত হয়ে মারা গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক। তার নাম শাকিল উদ্দিন আহমেদ। তিনি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা, পানি ও পরিবেশ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ছিলেন।

রবিবার রাত ৮টা ৪০ মিনিটে রাজধানীর গ্রিন লাইফ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রাব্বানী।

প্রক্টর গোলাম রাব্বানী জানান, ওই অধ্যাপক কোভিড-১৯ এ আক্রান্ত হয়ে চিকিৎসাধীন ছিলেন। আইসিইউ, ভেন্টিলেশন আর সব ধরনের চিকিৎসা সুবিধার সঙ্গে তাকে তিনদিন আগে প্লাজমা থেরাপিও দেয়া হয়। কিন্তু তাতেও তাকে বাঁচানো সম্ভব হয়নি।

জানা যায়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী ইসতিয়াক হৃদয় তাকে প্লাজমা দিয়েছিলেন। তার মৃত্যুতে শিক্ষার্থী ও সহকর্মীদের মাঝে শোকের ছায়া নেমে এসেছে।

বিভাগের একাধিক শিক্ষার্থী শোক প্রকাশ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে জানান, স্যার সাদা মনের মানুষ ছিলেন। মৃত্তিকা বিজ্ঞান সম্পর্কে বাস্তবভিত্তিক জ্ঞানে তিনি ছিলেন অনন্য। ছাত্র-ছাত্রীদের সাথে বন্ধু হয়ে থেকেছেন। প্রতিটি শিক্ষা সফরে তার সরব উপস্থিতি আর বাস্তব জ্ঞান বিতরণ থেকে ভবিষ্যৎ শিক্ষার্থীরা সারা জীবনের জন্য বঞ্চিত হলো।

এদিকে এর আগে গত শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য অর্থনীতি বিভাগের একজন অধ্যাপক করোনাভাইরাসে আক্রান্ত হন। তিনি বিশ্ববিদ্যালয়ের উত্তর ফুলার রোডের শিক্ষক কোয়ার্টারে থাকেন। তার করোনা শনাক্ত হওয়ার পর ওই এলাকা লকডাউন করে দেয়া হয়েছে। তিনি বর্তমানে কোয়ার্টারে নিজের ফ্ল্যাটেই আইসোলেশনে থেকে চিকিৎসা নিচ্ছেন।

(ঢাকাটাইমস/৩১মে/এমআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :