বাজেটে সার্বজনীন পেনশন স্কিমে বরাদ্দ রাখার প্রস্তাব

অনলাইন ডেস্ক
 | প্রকাশিত : ০৪ জুন ২০২০, ২২:৫৩

আগামী ২০২০-২১ অর্থবছরের বাজেটে সার্বজনীন পেনশন স্কিমের জন্য বরাদ্দ রাখার দাবি জানিয়েছেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি এবং সংসদ সদস্য রাশেদ খান মেনন।

বৃহস্পতিবার বাজেট নিয়ে এক ওয়েবিনারে এ কথা বলেন মেনন। করোনায় অনিশ্চিত জীবন-জীবিকা: সামাজিক নিরাপত্তা খাতে বাজেট প্রত্যাশা ২০২০-২০২১’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে গণতান্ত্রিক বাজেট আন্দোলন।

সমাজ কল্যাণ মন্ত্রণালয় বিষয়ক স্টান্ডিং কমিটির সভাপ্রধান রাশেদ খান মেনন বলেন, ‘দরিদ্র ও ঝুঁকিপূর্ণ মানুষের জন্য সার্বজনীন স্বাস্থ্যসেবা, বেসিক ইনকাম গ্রান্ট এবং সার্বজনীন পেনশন স্কিম চালুর কথা বিবেচনা করা যেতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী আগামী দুই বছর পর্যন্ত বাংলাদেশে করোনা পরিস্থিতি বিদ্যমান থাকবে তাই তিনি স্বাস্থ্য খাতকে বাজেটে অগ্রাধিকার দেয়ার কথা বলেন সাবেক এই মন্ত্রী। পাশাপাশি সামাজিক নিরাপত্তা বেষ্টনির অংশ হিসেবে নন কন্ট্রিবিউটরি ইউনির্ভাসেল পেনশন স্কিম চালুর ওপর গুরুত্ব দেন।

ওয়েবিনারে আলোচক হিসেবে ছিলেন জাতীয় সিপিবির সভাপতি রুহিন হোসেন প্রিন্স, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ এর অধ্যাপক এবং সেন্টার অন বাজেট অ্যান্ড পলিসির পরিচালক ড. কাজী মারুফুল ইসলাম,বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক ড. সামিনা লুৎফা ।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক কাজী মারুফুল ইসলাম, দীঘমেয়াদী স্বাস্থ্য অব্যবস্থাপনার কথা বলেন এবং বাজেটে সার্বজনীন স্বাস্থ্যসেবা নিশ্চিত করে বর্তমান পরিস্থিতিতে জীবিকা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে নগদ অর্থ প্রদানের কথা বলেন।

বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী জ্যোতির্ময় বড়ুয়া বলেন, বাজেটে বরাদ্দ কত হলো এটি যেমন বিবেচনার বিষয় তেমনি বরাদ্দ অর্থ কীভাবে ব্যয় হচ্ছে সেটাও জরুরি। কেননা বাজেট বরাদ্দ এবং আর্থিক ব্যবস্থাপনার মৌলিক কোনো পরিবর্তন আমরা আইনগত বা বাস্তবায়নের ক্ষেত্রেও এখন দেখতে পাচ্ছি না।

অধ্যাপক ড. সামিনা লুৎফা বলেন, স্বাস্থ্য ব্যবস্থাপনা বর্তমান পরিস্থিতির জন্য প্রস্তুত ছিল না। তাই বাজেটে কোভিড -১৯ ব্যবস্থাপনা অন্তর্ভুক্ত করা জরুরি। স্বাস্থ্যখাত এবং দুর্যোগ ব্যবস্থাপনা খাতকে ঢেলে সাজাতে হবে।

অনলাইনভিত্তিক এই আলোচনায় সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাজেট আন্দোলনের সাধারণ সম্পাদক মনোয়ার মোস্তফা। সঞ্চালনায় ছিলেন সংগঠনের সহ-সভাপ্রধান আমানুর রহমান আমান।

(ঢাকাটাইমস/০৪জুন/জেআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :