বাড়িতে ব্যায়াম করলে যেসব বিষয় মাথায় রাখবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ জুন ২০২০, ১০:১০

করোনাভাইরাসের কারণে সামাজিক দূরত্ব বজায় রেখে মানুষ জীবন যাপনে অভ্যস্ত হয়ে উঠেছে। লকডাউন ধীরে ধীরে আনলকের দিকে এগোচ্ছে। কিন্তু এখনও জিম খোলার অনুমতি মেলেনি। এই অবস্থায় স্বাস্থ্যকর ডায়েটের সঙ্গে বাড়িতেই নিয়মিত ব্যায়াম করে ফিট থাকতে হবে। জিম না গিয়েও কোনও সরঞ্জাম ছাড়াই বিভিন্ন ধরণের ব্যায়াম বাড়িতে অনুশীলন করতে পারেন। ভালো ফল পেতে এক্সারসাইজের ভিডিও দেখতে পারেন। কিন্তু এতে কি আদৌ লাভ হবে? এই প্রশ্ন বারেবারেই মনে আসে। নিয়মিত ব্যায়ামের সঙ্গে চাই স্বাস্থ্যকর ডায়েট। বাড়িতে ব্যায়ামের সময় কিছু ভুল হতে পারে, যা ব্যায়ামের কার্যকারিতায় প্রভাব ফেলতে পারে। বাড়িতে ওয়ার্কআউট করলে কিছু জিনিস মাথায় রাখতে হবে।

হালকা ব্যায়াম সকলেই করতে পারেন। যদি পিঠে ব্যথা বা অন্য কোনও সমস্যা থেকে থাকে তাহলে সতর্ক থাকা উচিত। ভালোভাবে ওয়ার্ক আপ করা সকলের জন্য দরকার। ওয়ার্ম আপ ছাড়া ব্যায়াম করা উচিত নয়। কার্ডিও ওয়ার্ক আউট করুন বা যোগ ব্যায়াম, ওয়ার্ম আপ করা দরকার। ঘরে ব্যায়াম করার সময় ভারী কিছু ওঠানোর থেকে সতর্ক থাকা উচিত।

বাড়িতে ওয়ার্কআউট করলে কয়েকটি বিষয় মাথায় রাখুন

১. এটি খুব সাধারণ বিষয় যে বাড়িতে ওয়ার্কআউট করলে আপনার মনোযোগ কোনও না কোনও ঘরোয়া বিষয়ে চলে যাবেই। বা ফোন চলে আসে, যার ফলে মনোনিবেশ সরে যায়। এই বিষয়গুলোর সমাধান করতে ওয়ার্ক আউটের সময় নিজের মোবাইল দূরে রাখুন এবং এই নির্দিষ্ট সময়টুকু কেবলমাত্র ওয়ার্কআউটের জন্যই রাখুন।

২. ওয়ার্ম আপের সঙ্গে সঙ্গে কুল ডাউন করাও জরুরি। কার্ডিও শুরু করার আগে প্রথমে ওয়ার্ম আপ করা দরকার। ঠিক তেমনই ব্যায়ামের পরে স্ট্রেচ করে যোগব্যায়াম শেষ করা উচিত।

৩. সকালে উঠে সম্ভব হলে ওয়ার্কআউট করুন। ভালো ফল পেতে সকাল সকাল উঠে ব্যায়াম করার পরামর্শ দেওয়া হয়। সকালের ব্যায়াম সারা দিন শক্তি দেয়। যদি আপনার সকালে একান্তই না পারেন, তবে বিকেলে অবশ্যই ব্যায়াম করুন।

৪. প্রতি দিন আপনার কর্মসূচির উপর নজর রাখুন। প্রতিদিন নিজের ওয়ার্কআউট রুটিনে প্রয়োজনীয় পরিবর্তন করুন। এর ফলে প্রত্যেক কঠোর পরিশ্রমের কার্যকরী ফলাফল পাবেন।

(ঢাকাটাইমস/৬জুন/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :