করিমগঞ্জের সেই পুকুর ভরাটকারীদের নামে মামলা

কিশোরগঞ্জ প্রতিনিধি, কিশোরগঞ্জ
 | প্রকাশিত : ০১ জুলাই ২০২০, ২১:৩২

কিশোরগঞ্জের করিমগঞ্জ উপজেলার জাফরাবাদ ইউনিয়নের জগৎসাবাড়ির চারশত বছরের প্রাচীন পুকুর ভরাটের অভিযোগের প্রেক্ষিতে পরিবেশ আইনে করিমগঞ্জ থানায় মামলা করা হয়েছে। পরিবেশ আইনকে তোয়াক্কা না করে কর্তৃপক্ষের বিনা অনুমতিতে পুকুর ভরাট করে ভূমির শ্রেণি পরিবর্তন করার অপরাধে মামলাটি করেছেন কিশোরগঞ্জ জেলা পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আবু সাঈদ।

মামলার বিষয়টি ঢাকাটাইমসকে নিশ্চিত করেছেন পরিবেশ অধিদপ্তরের কিশোরগঞ্জ জেলা কার্যালয়ের সিনিয়র কেমিস্ট কাজী সুমন।

মামলার বিবরণে ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, করিমগঞ্জ উপজেলার জাফরাবাদ ইউনিয়নের জগৎসাবাড়ি মোড় থেকে ১০০ গজ দক্ষিণে জাফরাবাদ মৌজায় ৮২ শতাংশের একটি পুকুর নিয়ে এই মামলা। গত বছরের সেপ্টেম্বর-অক্টোবরে জাফরাবাদের নুরুল ইসলাম (৫৫), মানু (৫১), উরদিঘী ইউনিয়নের মানিক নগর গ্রামের মানিক সরকার (৫০), কাদিরজঙ্গল ইউনিয়নের সাইটুটা গ্রামের ইউনুছ আলী (৪৫), পাটধা গ্রামের এখলাছ ওরফে এলাজ মিয়া (৩৮)গং অবৈধভাবে পুকুরটিতে মাটি ও বালু ফেলে ভরাট করে ফেলছিল। চার শত বছরের প্রাচীন এ পুকুর ভরাটের প্রতিবাদ জানিয়ে বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) ও পরিবেশ রক্ষা মঞ্চ (পরম) মানববন্ধন ও সংশ্লিষ্টদের বরাবরে স্মারকলিপি দেয়। এ নিয়ে ফলাও করে ঢাকাটাইমসে এ সংবাদ প্রকাশিত হয়।

অন্যদিকে সাধের জঙ্গল গ্রামের তানভীর আহমেদ গত বছরের ২০ নভেম্বর পরিবেশ অধিদপ্তরের কিশোরগঞ্জ জেলা কার্যালয় বরাবর পুকুর ভরাটের অভিযোগ জানান। এর প্রেক্ষিতে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক আবু সাঈদ ঘটনাস্থল পরিদর্শন করে পুকুর ভরাটের সত্যতা পান। পরে পুকুর ভরাট বন্ধ করার জন্য একাধিকবার নোটিস দেন। সর্বশেষ গত ২৪ জুন পুনরায় সরেজমিনে পরিদর্শন করে দেখেন ভরাটকৃত পুকুরের মাটি ও বালু অপসারণ করেননি। পুকুর ভরাটে অভিযুক্ত ব্যক্তিরা পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করায় গত ২৯ জুন মামলা করা হয়।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কিশোরগঞ্জ জেলার সাধারণ সম্পাদক প্রভাষক সাইফুল ইসলাম জুয়েল ঢাকাটাইমসকে বলেন, ঐতিহ্যবাহী জগৎশাহ বাড়ীর চারশত বছরে পুরাতন পুকুর ভরাটকে আমরা পরিবেশ ও জীববৈচিত্র ধ্বংস করার মতো কাজ হয়েছে বলে মনে করি। জলাশয়, পুকুর ও নদী ভরাট মানবজাতির তথা সমস্ত জীবকূলের বাস্তুতন্ত্রের সব রকমের ধারাবাহিকতাকে ধ্বংস করা হয়। তাছাড়া ঐতিহাসিক পুকুরটি এই স্থানে সমস্ত ইকোসিস্টেমকে নিয়ন্ত্রণ করে। তাই পরিবেশের সার্বিক গুরুত্ব বিবেচনায় পুকুরটি পুণরায় খনন করে তার আগের অবয়বকে ফিরিয়ে দেওয়া হোক। সেই সঙ্গে যারা এই গর্হিত কাজে জড়িত তাদের আইনের আওতায় এনে শাস্তি দেয়া হোক।

করিমগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নাহিদ হাসান সুমন বুধবার ঢাকাটাইমসকে বলেন, পরিবেশ অধিদপ্তরের নির্দেশ অমান্য করায় পুকুর ভরাটে অভিযুক্ত পাঁচজনকে আসামি করে বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইনে করিমগঞ্জ থানায় একটি মামলা করা হয়েছে।

(ঢাকাটাইমস/১জুলাই/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফেসবুক আইডি ক্লোন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ, যুবক গ্রেপ্তার

ফরিদপুর প্রেসক্লাবের নবনির্বাচিত নেতৃবৃন্দের সঙ্গে পুলিশ সুপারের মতবিনিময়

পতেঙ্গায় ফিশিং বোটের ইঞ্জিন বিস্ফোরণে ৪ জন দগ্ধ

চট্টগ্রামে ঈদকে সামনে রেখে জালনোট চক্রের ৩ সদস্য গ্রেপ্তার

বরিশালে নামাজের সময় মসজিদের এসি বিস্ফোরণ

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দ্রুতগতির লেনে যাত্রী নামানোর অপরাধে ৩৩ যানবাহনকে মামলা 

বরগুনা প্রেসক্লাব দখলের মামলায় ৭ জন কারাগারে  

পর্যটকদের আকৃষ্ট করছে তাহিরপুরের শহীদ সিরাজ লেক

ঝিনাইদহে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রি শুরু

ঢাকা-ময়মনসিংহ সড়কে বেতন বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ

এই বিভাগের সব খবর

শিরোনাম :