ইপিজেডের পণ্য ও সেবায় কর ছাড়

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুলাই ২০২০, ২০:১০

বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চলের (ইপিজেড) আওতাধীন কোম্পানি উৎপাদিত পণ্য ও সেবার মাধ্যমে অর্জিত আয়ের ওপর প্রযোজ্য আয় করে শর্তসাপেক্ষে ছাড় দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

তবে ভোজ্যতেল, চিনি, আটা, ময়দা, সিমেন্ট, লোহা ও লৌহ জাতীয় পণ্য ছাড়া অন্যসব পণ্য ও সেবার ক্ষেত্রে এ সুবিধা প্রযোজ্য হবে।

বুধবার (০৮ জুলাই) এনবিআর চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম স্বাক্ষরিত বিশেষ প্রজ্ঞাপন থেকে এ তথ্য জানা গেছে।

এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ ‍মু’মেন এ তথ্য জানিয়েছেন।

আদেশে বলা হয়েছে, কোম্পানির বাণিজ্যিক উৎপাদন শুরুর তারিখ থেকে ১ম, ২য় ও ৩য় বছরের জন্য ১০০ শতাংশ, ৪র্থ বছরের জন্য ৮০ শতাংশ, ৫ম বছরের জন্য ৭০ শতাংশ, ৬ষ্ঠ বছরের জন্য ৬০ শতাংশ, ৭ম বছরের জন্য ৫০ শতাংশ, ৮ম বছরের জন্য ৪০ শতাংশ, ৯ম বছরের জন্য ৩০ শতাংশ, ১০ম বছরের জন্য ২০ শতাংশ হারে প্রদেয় আয়কর থেকে অব্যাহতি দেওয়া হলো।

শর্তগুলোর মধ্যে রয়েছে- অর্থনৈতিক অঞ্চলের বাইরে অবস্থিত সংশ্লিষ্ট কোম্পানির কোনো শিল্প ইউনিটকে ওই অর্থনৈতিক অঞ্চলে স্থানান্তর করা যাবে না।

বাংলাদেশে এর আগে পণ্য বা সেবা উৎপাদনে ব্যবহৃত হয়েছে এ ধরনের কোনো মেশিন, যন্ত্রপাতি ওই অর্থনৈতিক অঞ্চলে কোনো শিল্প ইউনিটে ব্যবহার করা যাবে না।

সংশ্লিষ্ট কোম্পানির ওই অর্থনৈতিক অঞ্চলের ভেতরে এবং বাইরে পরিচালিত শিল্প ইউনিটের জন্য পৃথক পৃথক বাণিজ্যিক হিসাব এবং ব্যাংক হিসাব সংরক্ষণ করতে হবে।

এছাড়া কোম্পানিকে আয়কর রিটার্ন দাখিল করাসহ পাঁচটি শর্ত উল্লেখ করা হয়েছে আদেশে।

(ঢাকাটাইমস/০৮জুলাই/আরএ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :