প্রাইম ব্যাংকের সঙ্গে বাক্কোর সমঝোতা স্মারক স্বাক্ষর

তথ‌্যপ্রযু‌ক্তি প্রতি‌বেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ জুলাই ২০২০, ২১:১৯ | প্রকাশিত : ০৯ জুলাই ২০২০, ২০:৩৯

দেশের বিপিও/আউটসোর্সিং শিল্পে একমাত্র কেন্দ্রীয় ব্যবসায়িক সংগঠন হিসেবে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) প্রধানমন্ত্রীর রূপকল্প-২০২১ বাস্তবায়নে মুখ্য ভূমিকা পালনকারী। শুরু থেকেই করোনাভাইরাস প্রাদুর্ভাব মোকাবেলায় সরকারের গৃহীত সকল উদ্যোগের সাথে একাত্মতা পোষণ করে কাজ করে যাচ্ছে বাক্কো। বর্তমানে দেশের বিপিও শিল্পকে বাঁচিয়ে রাখতে ব্যাংক থেকে বিভিন্ন সুবিধা পাওয়া, এই খাতের প্রতিষ্ঠানগুলোর জন্য খুবই জরু‌রি।

এই সময়ে দেশের বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান সরকারি নির্দেশে বন্ধ থাকলেও জরুরি সেবার আওতায় থাকা বিপিও প্রতিষ্ঠানগুলো সারা বাংলাদেশে বিরামহীন ২৪ ঘন্টা কল সেন্টার সেবা, জরুরি গ্রাহক সেবা এবং ব্যাক অফিসের মত সেবাসমূহ নিশ্চিতকরণে নিরলসভাবে পরিশ্রম করে যাচ্ছে।

আর তাই বাক্কোর সদস্য প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন সুযোগ-সুবিধা দেওয়ার লক্ষ্যে এবং বিপিও খাতের উদ্যোক্তাদের অর্থায়নসহ যাবতীয় ব্যাংকিং সেবা প্রদানের জন‌্য প্রাইম ব্যাংক লিমিটেড এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্কো) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে ।

ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ জুলাই ‘প্রাইম ব্যাংক-বাক্কো অ্যালায়েন্স’ শীর্ষক সংবাদ সম্মেলনটির আয়োজন করা হয়।

এই অনুষ্ঠানে প্রাইম ব্যাংকের পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংক এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা রাহেল আহমেদ, প্রাইম ব্যাংকের এমএসএমই ব্যাংকিং বিভাগের প্রধান সৈয়দ এম ওমর তৈয়ব এবং ব্র্যান্ড অ্যান্ড কমিউনিকেশন্স বিভাগের প্রধান নাজমুল করিম চৌধুরী।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান।

এ চুক্তি মোতাবেক বাক্কোর সদস্য প্রতিষ্ঠানগুলো প্রাইম ব্যাংক থেকে জামানতবিহীন সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত লোন এবং অন্যান্য বিশেষায়িত ফাইন্যান্সিং সার্ভিস পাবে।

এর ফলে বিপিও/আউটসোর্সিং খাত আরও প্রবৃদ্ধির দিকে এগিয়ে যেতে পারবে। তাছাড়াও বিপিও প্রতিষ্ঠানগুলো ওয়ার্কিং ক্যাপিটাল (সিসি, ওডি ও ডিমান্ড লোন), ফিক্সড অ্যাসেট ক্রয় ও ক্যাপিটাল এক্সপেন্ডিচারের জন্য টার্ম লোন, ইন্টারন্যাশনাল ট্রেড সল্যুশন (এলসি, এলএটিআর, আইডিবিপি), ব্যাংক গ্যারান্টি, ওয়ার্ক অর্ডার ইত্যাদি অর্থায়ন সুবিধা পাবে। ডিপোজিট সুবিধা ও ই-ট্রানজেকশনের জন্য ইন্টারনেট ব্যাংকিং-অ্যালটিচুড-সার্ভিস পাবে। তবে লোনের জন্য দুই বছরের ব্যবসার অভিজ্ঞতা ও বাক্কোর সুপারিশ পত্রের প্রয়োজন হবে।

ইতোমধ্যে, প্রাইম ব্যাংক রিলেশনশিপ ম্যানেজার নিয়োগ করেছেন, যাতে বাক্কো সদস্যবৃন্দ অফিস/বাড়িতে বসেই লোনের আবেদনসহ যাবতীয় ব্যাংকিং সেবা গ্রহণ করতে পারে ।

(ঢাকাটাইমস/৯ জুলাই/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :