স্বাস্থ্যখাতে বাইরের হস্তক্ষেপ বেশি: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২৭ জুলাই ২০২০, ১৫:৫২ | প্রকাশিত : ২৭ জুলাই ২০২০, ১৫:৪৩

স্বাধীনভাবে ভালো কাজ করতে স্বাস্থ্যখাতে বাইরের প্রভাব ও হস্তক্ষেপ কমাতে হবে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

মন্ত্রী বলেন, ‘আমাদের স্বাস্থ্যখাতে বাইরের হস্তক্ষেপ, বাইরের ইনফ্লুয়েন্সটা (প্রভাব) অনেক বেশি। এটা কমাতে হবে। এটা কমানো হলে আমরা আরও ভালোভাবে স্বাধীনভাবে কাজ করতে পারবো।’

সোমবার সচিবালয়ে স্বাস্থ্যসেবা বিভাগের সঙ্গে অধীনস্থ দপ্তর ও সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) শেষে বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী এসব কথা বলেন তিনি।

নানা কারণে বিভিন্ন সময় সমালোচনার মুখে পড়তে হয় স্বাস্থ্যখাতকে। দুর্নীতি, অনিয়মের অভিযোগও উঠছে বারবার। করোনাকালে অভিযোগের মাত্রা আরও বেড়ে গেছে। সম্প্রতি অনুমোদনহীন হাসপাতালের সঙ্গে করোনার চিকিৎসা দেয়ার চুক্তি করা, বিতর্কিত সংগঠনকে করোনা টেস্টের অনুমতি দেয়ার ইস্যুতে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক পদত্যাগ করেছেন। একজন পরিচালককে ওএসডি করা হয়েছে। আরও একাধিক কর্মকর্তাকে বদলি ও বরখাস্ত করা হতে পারে বলে জানা গেছে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেখানে আমরা অন্যায় দেখছি, সেখানে আমরা ছাড় দিচ্ছি না, এটা আপনারাও দেখছেন। দুটি প্রতিষ্ঠান অন্যায় করেছে, তাদের আইনের আওতায় আনা হয়েছে। যেখানে এটা দেখা দেবে সেখানেই আইনের আওতায় আনা হবে। বঙ্গবন্ধু মেডিকেল বিশ্ববিদ্যালয় আমাদের নজরে এসেছিল, আমরা সেখানে পদক্ষেপ নেয়ার জন্য বলেছি ।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, যেখানে যেটা দেখা যাবে অন্যায়, আমরা চেষ্টা করব। এটা একবারে ফেরানো যায় না। গোটা সমাজের দায়িত্ব আছে। সমস্যা এক জায়গায় না, সমস্যা সব জায়গায় রয়েছে। সব জায়গায় শুদ্ধ হওয়া দরকার।

জাহিদ মালেক আরও বলেন, “যে সাপ্লাইয়ার তারও 'অনেস্ট' হওয়া উচিত। যে 'বায়ার' তারও 'অনেস্ট' হওয়া উচিত। আমরা যারা বিভিন্ন পর্যায়ে কাজ করি, তাদেরও আমি বলবো ইন্টারফেয়ারেন্সটা কম করা।”

(ঢাকাটাইমস/২৭জুলাই/বিইউ/এমআর)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :