ওবামা-বিল গেটসের টুইটার হ্যাক করে আলোচনায় কিশোর

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২০, ১০:৩৫

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং মাইক্রোসটের প্রধান বিল গেটসের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে খবরের শিরোনামে এক কিশোর। নাম গ্রাহাম ইভান ক্লার্ক। বয়স মাত্র ১৭।

দিন কয়েক আগেক আগে বিশ্বের খ্যাতনামা ব্যক্তিত্বদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়। তদন্তে নেমে পুলিশের চক্ষু চড়কগাছ। ১৭ বছরের এক কিশোর গোটা হ্যাকিংয়ের মাস্টার মাইন্ড। হ্যাকিংয়ের ঘটনায় দুই কিশোর-সহ মোট তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনায় টুইটারের তথ্য নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। এই মাইক্রাব্লগিং সাইটের তথ্য নিরাপত্তার গলদ সামনে এসে পড়েছে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা পুলিশের রিপোর্ট অনুযায়ী, বিখ্যাত ব্যক্তিত্বদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক করে গ্রাহাম। তবে এটা ক্লার্কের প্রথম কুকীর্তি নয়৷ এর আগে এপ্রিল মাসে তার কাছ থেকে ৭ লাখ ডলার মূল্যের বিট কয়েন উদ্ধার করে মার্কিন গোয়েন্দা সংস্থা। এই কাণ্ডে যুক্ত দ্বিতীয় জন ১৯ বছরের এক কিশোর-ম্যাসন শেপার্ড আর তৃতীয় জন নিমা ফাজেলি, ২২ বছর বয়স।

কীভাবে হল এই হ্যাক? নিরাপত্তা সংস্থার তরফে বলা হচ্ছে, হ্যাকাররা প্রথমে টুইটারের কর্মীদের কাছ থেকে তাদের ব্যবহৃত টুইটার সিস্টেম আইডি ও পাসওয়ার্ড হ্যাক করে। তারপর সেখান থেকে প্রভাবশালী ব্যক্তিদের আইডির পাসওয়ার্ড রিসেট করে সেখান থেকে টুইটগুলো করে। আর এই কাজ করে ১ লাখ ৮০ হাজার মার্কিন ডলার মূল্যের ক্রিপ্টোকারেন্সি সংগ্রহ করেছে।

উল্লেখ্য, গত ১৬ জুলাই, বারাক ওবামা, বিল গেটস, জেফ বেজসদের মতো ব্যক্তিত্বদের টুইটার অ্যাকাউন্ট হ্যাক হয়। সেখান থেকে টুইট করে বলা হয়, ‘আগামী আধ ঘণ্টার মধ্যে আমার অ্যাকাউন্টে যদি কেউ ১ হাজার ডলার পাঠায়, তা হলে আমি তাকে ২ হাজার ডলার দেব। ৩০ মিনিট মাত্র সময় আছে৷’ এরপরই তড়িঘড়ি তদন্ত শুরু হয়। তার তাতেই কেঁচো খুঁড়তে কেউটে বেরিয়ে এল।

(ঢাকাটাইমস/২আগস্ট/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :