কত লোক তো রোজ মরে, ফের বিতর্কিত মন্তব্য বোলসোনারোর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০২ আগস্ট ২০২০, ১১:২৯

করোনাভাইরাস মহামারির সবচেয়ে বেশি প্রভাব যে দেশগুলোতে পড়েছে তার মধ্যে ব্রাজিল অন্যতম। তবে শুরু থেকেই এই ভাইরাসকে গুরুত্ব দিচ্ছেন না দেশটির প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এবার তিনি মন্তব্য করেন, প্রতিদিনই তো কত কারণে লোক মারা যায়। করোনা নিয়ে ভয় পাওয়ার কিছু নেই। খবর বিজনেস স্টান্ডার্ডের।

সম্প্রতি করোনা থেকে সুস্থ হয়েছেন বলসোনারো। তারপরও ব্রাজিল প্রেসিডেন্ট এখনও বেপরোয়া। তিন সপ্তাহ নিজের প্রাসাদে কোয়রান্টিন থাকার পরে ৬৫ বছর বয়সি বোলসোনারো বলেন, 'আমি তো হাই-রিস্কের দলে ছিলাম। তাতে কী!'

সাংবাদিকদের তিনি বলেন, 'আমি জানতাম, এক দিন আমিও সংক্রমিত হবো। আমার তো ধারণা, দুর্ভাগ্যজনক হলেও এমন একটা দিন আসবে, যখন সবাই আক্রান্ত হবেন। ভয় পেয়ে কী হবে! বরং জোরের সঙ্গে মুখোমুখি হোন। মৃত্যু দুঃখের, কিন্তু কত লোকই তো প্রতিদিন মারা যান কত কারণে। এটাই জীবন।'

করোনা পরিস্থিতি সামলাতে বোলসোনারোর ব্যর্থতা নিয়ে বহু সমালোচনা হয়েছে। কোভিড নিয়ে প্রথম দিকে বলেছিলেন, 'সামান্য ফ্লু'। কখনও মাস্ক পরতেন না। নিজের কোভিড-পজিটিভ হওয়ার খবরও সাংবাদিক বৈঠকে মাস্ক না-পরেই ঘোষণা করেন। সুস্থ হওয়ার পরে তিনি একই মেজাজে।

কোয়ারেন্টাইন থেকে বেরোনোর পরই একটি অনুষ্ঠানে যান মাস্ক না-পরে। ওই দিনই তার স্ত্রী মিশেলের করোনা ধরা পড়ে। বোলসোনারো এখনও ঘরে-থাকার-বিধির বিরোধী। তার বক্তব্য, 'দেশের অর্থনীতি ক্ষতিগ্রস্ত হচ্ছে। তার থেকে রোজ হাইড্রক্সিক্লোরোকুইন খান ও কাজে যান।' অথচ একাধিক গবেষণায় বিজ্ঞানীরা দাবি করেছেন, করোনা-চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের কোনও উপকারিতা নেই।

ব্রাজিলে করোনায় আক্রান্ত হয়েছেন ২৭ লাখ ৮ হাজার ৮৭৬ জন এবং মৃত্যু হয়েছে ৯৩ হাজার ৬১৬ জনের।

ঢাকা টাইমস/০২আগস্ট/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :