জুলাই মাসে সড়ক দুর্ঘটনায় নিহত ৩৫৬

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৫ আগস্ট ২০২০, ১৬:০৩

গত জুলাই মাসে দেশে ২৯৩টি সড়ক দুর্ঘটনা ঘটেছে। এতে ৩৫৬ জন নিহত এবং ৩৪১ জন আহত হয়েছেন। নিহতের মধ্যে ৬৪ জন নারী ও ৩৫ শিশু রয়েছে। এককভাবে মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। আর ঢাকা বিভাগে দুর্ঘটনার সবচেয়ে বেশি।

বুধবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে রোড সেফটি ফাউন্ডেশন।

রোড সেফটি ফাউন্ডেশন ৭টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্ট্রনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে।

প্রতিবেদনে জানানো হয়, মোটরসাইকেল দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১০৭টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯৮ জন, যা মোট নিহতের ২৭.৫২ শতাংশ। মোটরসাইকেল দুর্ঘটনার হার ৩৬.৫১ শতাংশ। দুর্ঘটনায় ৮৪ জন পথচারী নিহত হয়েছেন, যা মোট নিহতের ২৩.৫৯ শতাংশ। যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৩ জন, অর্থাৎ ১৪.৮৮ শতাংশ। এই সময়ে ১৬টি নৌ-দুর্ঘটনায় ২৭ জন নিহত ও ২১জন নিখোঁজ হয়েছেন। ৪টি রেল দুর্ঘটনায় নিহত হয়েছেন ৪জন।

রোড সেফটি ফাউন্ডেশনের পর্যবেক্ষণ ও বিশ্লেষণ বলছে, দুর্ঘটনাগুলোর মধ্যে ১১৬টি (৩৯.৫৯%) জাতীয় মহাসড়কে, ৯৮টি (৩৩.৪৪%) আঞ্চলিক সড়কে, ৪৮টি (১৬.৩৮%) গ্রামীণ সড়কে এবং ৩১টি (১০.৫৮%) শহরের সড়কে সংঘটিত হয়েছে।

দুর্ঘটনাসমূহের ৭২টি (২৪.৫৭%) মুখোমুখি সংঘর্ষ, ৭৮টি (২৬.৬২%) নিয়ন্ত্রণ হারিয়ে, ৮৬টি (২৯.৩৫%) পথচারীকে চাপা/ধাক্কা, ৪৩টি (১৬.৬৭%) যানবাহনের পেছনে আঘাত এবং ১৪টি (৪.৭৭%) অন্যান্য কারণে ঘটেছে।

দুর্ঘটনার বিভাগওয়ারী পরিসংখ্যান বলছে, ঢাকা বিভাগে ২৩.৮৯%, রাজশাহী বিভাগে ১৫%, চট্টগ্রাম বিভাগে ১৪.৬৭%, খুলনা বিভাগে ৯.৫৫%, বরিশাল বিভাগে ৮.৮৭%, সিলেট বিভাগে ৮.৫৩%, রংপুর বিভাগে ৯.২১% এবং ময়মনসিংহ বিভাগে ১০.২৩% দুর্ঘটনা ঘটেছে।

বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে ঢাকা বিভাগে। ৭০টি দুর্ঘটনায় ৭৬জন নিহত। কম খুলনা বিভাগে। ২৮টি দুর্ঘটনায় নিহত ২৭ জন। একক জেলা হিসেবে ময়মনসিংহে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। ১৬টি দুর্ঘটনায় ১৯জন নিহত। সবচেয়ে কম মৌলভীবাজরে। ২টি দুর্ঘটনায় ১জন নিহত।

সড়ক দুর্ঘটনার জন্য ফিটনেসবিহীন গাড়ি, দ্রুতগতি, অদক্ষ চালক, চালকের শারীরিক ও মানসিক অবস্থা, বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট না থাকা, দুর্বল ট্রাফিক ব্যবস্থাপনাসহ বিভিন্ন কারণ তুলে ধরে রোড সেফটি ফাউন্ডেশন। দুর্ঘটনার হার কমিয়ে আনতে দক্ষ চালক বাড়ানো, সব মহাসড়কে রোড ডিভাইডার, চালকদের কাজের সময় নির্ধারণ, চালকের বেতন ও কর্মঘণ্টা নির্দিষ্ট করা, বিআরটিএর সক্ষমতা বৃদ্ধিসহ বিভিন্ন পরামর্শ দেয়া হয়েছে প্রতিবেদনে।

(ঢাকাটাইমস/৫আগস্ট/জেআর/ইএস)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :