প্রকাশনা ও মুদ্রণ বিশেষজ্ঞ কামরুল হাসান শায়কের জন্মদিন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ সেপ্টেম্বর ২০২০, ১৯:২৮

পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রকাশক, প্রকাশনা এবং মুদ্রণ বিশেষজ্ঞ কামরুল হাসান শায়কের আজ জন্মদিন। ১৯৬৫ সালের ৬ সেপ্টেম্বর তিনি নীলফামারী জেলার সৈয়দপুরে জন্মসগ্রহণ করেন। তাঁর পিতৃনিবাস চাঁদপুর জেলার সদর উপজেলায়।

কামরুল হাসান শায়ক দেশের প্রকাশনা-শিল্পকে সমষ্টিগতভাবে বিশ্বমানে উন্নীত করে আন্তর্জাতিক প্রকাশনা প্রবাহে সংযুক্ত করার জন্য প্রায় তিন দশক ধরে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশ বই বিপণনে প্রযুক্তিনির্ভর আধুনিক পদ্ধতি এবং জাতীয় ও আন্তর্জাতিক বইমেলা আয়োজন ও অংশগ্রহণের ব্যবস্থাপনার অন্যতম পুরোধা ব্যক্তিত্ব তিনি। ফ্রাঙ্কফুর্ট বইমেলা, লন্ডন বইমেলা, কলকাতা আন্তর্জাতিক পুস্তকমেলাসহ অসংখ্য আন্তর্জাতিক বইমেলায় বাংলাদেশের সরব উপস্থিতি নিশ্চিত করতে তাঁর ভূমিকা প্রশংসনীয়। এছাড়াও জাতীয় পর্যায়ের সব বইমেলায় রয়েছে তাঁর সরব উপস্থিতি।

ইন্টারন্যাশনাল পাবলিশার্স এসোসিয়েশন (আইপিএ) -এ বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পূর্ণ সদস্যপদ অর্জন এবং এশিয়া প্যাসিফিক পাবলিশার্স এসোসিয়েশন (এপিপিএ)- বাংলাদেশের নেতৃত্ব প্রতিষ্ঠায় তিনি অসামান্য ভূমিকা পালন করেন। তিনি বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সাবেক নির্বাহী পরিচালক।

এছাড়া তিনি বর্তমানে এশিয়া প্যাসিফিক পাবলিশার্স এসোসিয়েশনের কো-পাবলিশিং, ট্রান্সলেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন ওয়ার্কিং কমিটির চেয়ারম্যান, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

তাঁর প্রকাশিত কবিতার বই এলোমেলো দুঃখগুলো (১৯৯৮), শিশুতোষ বই জেমি ও জাদুর শিমগাছ (২০০৩), মৎস্যকুমারী ও এক আশ্চর্য নগরী (২০২০), প্রকাশনা বিষয়ক বই মুদ্রণশৈলী নান্দনিক প্রকাশনার নির্দেশিকা (২০১৮), পাণ্ডুলিপি প্রস্তুতকরণ, সম্পাদনা ও প্রুফ রিডিং (২০১৯), পুস্তক উৎপাদন ব্যবস্থাপনা (২০২০)।

কামরুল হাসান শায়কের বাবা সিরাজুল হক ভূঁইয়া এবং মা সালমা বেগম। শিক্ষাজীবনে তিনি ব্যবসায় প্রশাসনে স্নাতকোত্তর করেছেন।

(ঢাকাটাইমস/৬সেপ্টেম্বর/এসকেএস/এইচএফ)

সংবাদটি শেয়ার করুন

সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :