যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হচ্ছে টিকটক–উই চ্যাট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৯ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৮

মার্কিন যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ হতে চলেছে চীনা ভিডিও শেয়ারিং অ্যাপ টিকটক এবং মেসেজিং অ্যাপ উই চ্যাট। এই দু’‌টি অ্যাপ ডাউনলোডের ওপর নিষেধাজ্ঞা জারি করতে অর্ডারে সই করবেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার থেকে এই নিষেধাজ্ঞা জারি হবে।

মার্কিন প্রশাসন জানিয়েছে, নাগরিকদের ব্যক্তিগত তথ্যের নিরাপত্তার খাতিরেই এই সিদ্ধান্ত। তিন মার্কিন উচ্চপদস্থ কর্মকর্তাকে উদ্ধৃত করে এ খবর দিয়েছে রয়টার্স।

করোনা আবহেই একাধিক বিষয়ে নতুন করে সংঘাতে জড়িয়েছে যুক্তরাষ্ট্র-চীন। বাণিজ্য থেকে শুরু করে তাইওয়ান, হংকং এবং সবশেষে বিশ্বে করোনা সংক্রমণ ছড়ানো নিয়ে দু’‌দেশের মধ্যে বাকযুদ্ধ চরমে ওঠে। এরপরই সামনে আসে টিকটকের তথ্য নিরাপত্তা নিয়ে বিষয়টি। মার্কিন যুক্তরাষ্ট্রের বাসিন্দাদের ব্যক্তিগত তথ্য এই অ্যাপের মাধ্যমে চীনের হাতে চলে যাচ্ছে বলে জানায় মার্কিন গোয়েন্দা বিভাগের।

এমনকী এই অ্যাপটিকে হাতিয়ার করে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনেও চীন হস্তক্ষেপ করার চেষ্টা করছে বলে অভিযোগ তোলেন মার্কিন গোয়েন্দারা। এই পরিস্থিতিতে গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট ঘোষণা করেছিলেন আমেরিকায় এই অ্যাপটি নিষিদ্ধ ঘোষণা করবেন তিনি।

সম্প্রতি মাইক্রোসফট নাকি টিকটক কিনে নিতে চাইছে বলে খবর প্রকাশ হয়। এমনকি মার্কিন সরকারও নাকি চাইছিল, বাইটডান্সের হাত থেকে এই সংস্থার মালিকানা বিশ্বখ্যাত সংস্থা মাইক্রোসফটের হাতে যাক। এরপর দু’‌পক্ষের মধ্যে প্রাথমিক স্তরে আলোচনাও হয়। এর মধ্যেই আবার টিকটক কিংবা তার মালিক চীনা কোম্পানির সঙ্গে কোনওরকম আর্থিক লেনদেনের উপরও নিষেধাজ্ঞা জারি হয়। এর ফলে পরিস্থিতি আরও সঙ্গীন হয়ে ওঠে।

তারপরই জানা যায়, মাইক্রোসফট নয়, নিজেদের এই অ্যাপটি বিক্রির জন্য আরেক মার্কিন সংস্থা ওরাকল কর্পোরেশনকে বেছে নিয়েছে চীনা সংস্থা বাইটডান্স। যদিও পুরোটাই এখনও আলোচনার পর্যায়ে। তবে মনে করা হচ্ছে, যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ হলেও পুনরায় তা ফেরত আসার সম্ভাবনা রয়েছে।

ঢাকা টাইমস/১৯সেপ্টেম্বর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :