অ্যামাজন অ্যালেক্সার বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২০, ১১:৫৬

‌অ্যামাজনের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিস্টেম ‘অ্যালেক্সা’র বিরুদ্ধে গ্রাহকদের ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগ উঠেছে। অভিযোগ উঠেছে অ্যালেক্সা ব্যবহারে হ্যাকিং–এর শিকার হতে পারেন ব্যবহারকারী।

সাইবার ইনটেলিজেন্স সংস্থা ‘‌চেকপয়েন্ট’‌ জানিয়েছে, অ্যালেক্সায় অনেক ফাঁকফোকড় ধরা পড়েছে, যার সাহায্য নিয়ে আপনার ব্যাংকের তথ্য চুরি করে নিতে পারে হ্যাকাররা।

ব্যবহারকারীর ব্যাংকের তথ্য সংগ্রহ করে না অ্যামাজন। কিন্তু অ্যালেক্সার সঙ্গে কী কথাবার্তা হচ্ছে, আপনি কী জানতে চাইছেন, তা সবই রেকর্ড হয়

ধরুন, ব্যাংক সংক্রান্ত কোনও সমস্যা নিয়ে আপনি অ্যালেক্সাকে প্রশ্ন করে বসলেন, আর কথায় কথায় ব্যাংক সংক্রান্ত তথ্যও জানিয়ে দিলেন, সেক্ষেত্রে বিপত্তি ঘটে যেতেই। মুহূর্তেই সেই তথ্য হ্যাকারের হাতে পৌঁছে যেতে পারে।

অ্যালেক্সার কার্যক্ষমতা বাড়াতে নতুন ‘‌স্কিল’ ইনস্টলও করতে পারেন ব্যবহারকারীরা। ব্যবহারকারী নতুন স্কিল ইনস্টল করলে, তাও নাকি জানা যাচ্ছে, বলছে ‘‌চেকপয়েন্ট’–এর বিশেষজ্ঞরা।

রিপোর্ট বলছে, ভুলবশত কোনও ভুয়া লিঙ্কের হাত ধরে যদি আপনি অ্যামাজন ডট কমে ঢুকে পড়েন, তাহলে খেলা শেষ!‌ কোড ইনজেকশন পদ্ধতিতে আপনার সম্পর্কে সমস্ত তথ্য সেকেন্ডের মধ্যে হ্যাকারের হস্তগত হবে।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :