সিংড়ায় পাখি শিকার রোধে পথসভা

সিংড়া (নাটোর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৪ নভেম্বর ২০২০, ১৮:৩৬

চলনবিলে পাখি, শামুক-ঝিনুক ও কাঁকড়া নিধন রোধে বিলের দশটি পয়েন্টে পথসভা ও সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। মঙ্গলবার দিনব্যাপী এই কর্মসূচির আয়োজন করে বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ রাজশাহী ও পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটি।

পাশাপাশি বিলের বিভিন্ন পয়েন্টে অভিযান চালিয়ে ২৫টি পাখি শিকারের ফাঁদ জব্দ করে জন সম্মুখে ধ্বংস করা হয়। নেয়া হয় তিন পাখি শিকারির মুচলেকা। এছাড়া বিলের শামুক নিধন রোধে শতাধিক সাওতাল নৃ-গোষ্ঠীকে প্রাথমিকভাবে সতর্ক করা হয়।

এ সময় রাজশাহী বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের বন্যপ্রাণী পরিদর্শক জাহাঙ্গীর কবির, ওয়াইলড লাইফ রেঞ্জার হেলিম রায়হান, বিবিসিএফ কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ও চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, পরিবেশ কর্মী হাসান ইমাম প্রমুখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম বলেন, পাখি শিকার বন্ধ ও বিল পারের মানুষদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে দিনব্যাপী বিনগ্রাম, বাঁশবাড়িয়া, বিয়াস, ডাহিয়া, পেট্রোবাংলা, গোয়ালবাড়িয়া, হুলহুলিয়া ও চলনবিলের তারাশ-বারুহাস ডুবন্ত সড়কের বিভিন্ন পয়েন্টে পথসভা এবং সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। চলনবিলের প্রকৃতি ও পাখিদের বাঁচাতে এই ব্যতিক্রম উদ্যোগ।

(ঢাকাটাইমস/২৪নভেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :