নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে ‘নীরা’র প্রচেষ্টা

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৩ ডিসেম্বর ২০২০, ১৫:৪৫ | প্রকাশিত : ১৩ ডিসেম্বর ২০২০, ১৪:৫৯

‘নীরা’- প্রাইম ব্যাংক এর একটি নারী উদ্যোগ- এর আয়োজনে অনুষ্ঠিত হয়ে গেল একটি বিশেষ ওয়েবিনার, যার লক্ষ্য ছিল নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যের গুরুত্ব সম্পর্কে সামাজিক সচেতনতা বৃদ্ধি করা।

'আন্তর্জাতিক মানবাধিকার দিবস' উদযাপনের অংশ হিসেবে ‘নীরা’, ১০ ডিসেম্বর ২০২০ ‘পাশে আছি’ শীর্ষক ওয়েবিনারের আয়োজন করে, যেখানে সমাজের বিভিন্ন ক্ষেত্রের বিশিষ্ট মহিলা ব্যক্তিত্ববৃন্দ এবং মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞবৃন্দ নারীর অধিকার, নারীর প্রতি সহিংসতা প্রতিরোধ এবং মানসিক সুস্বাস্থ্যের গুরুত্ব তুলে ধরেন।

প্রাইম ব্যাংকের কনজিউমার ব্যাংকিং ডিভিশনের হেড অব সেগমেন্টস শায়লা আবেদীন অনুষ্ঠানটি সঞ্চালনা করেন। মনের বন্ধু’র প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা তৌহিদা শিরোপা, বিশিষ্ট আইনজীবী ও মডেল জান্নাতুল ফেরদৌস পিয়া, মনের বন্ধু’র সাইকোসোশ্যাল কাউন্সেলর কাজী রুমানা হক, সত্যেন সেন শিল্পী গোষ্ঠীর সাংস্কৃতিক কর্মী আইভী ভূঁইয়া প্যানেলিস্ট হিসাবে ওয়েবিনারে অংশ নেন। তারা নারীদের প্রতি সহিংসতার বিরুদ্ধে লড়াইয়ে তাদের নিজ নিজ অভিজ্ঞতা ও জীবনের সাহসী গল্প শেয়ার করেন।

নারীদের প্রতি ক্রমবর্ধমান সহিংসতার পরিপ্রেক্ষিতে মানসিক স্বাস্থ্য একটি বড় চ্যালেঞ্জ, কারণ সমাজে মানসিক স্বাস্থ্যকে কম গুরুত্ব দেয়া হয়। এরই পরিপ্রেক্ষিতে, ‘নীরা’ আলোচনার সাহায্যে সর্বস্তরের মানুষের অংশগ্রহণের মাধ্যমে এবং জীবনে এর গুরুত্ব সম্পর্কে জনসচেতনতা সৃষ্টির উদ্দেশ্যেই এই আলোচনার আয়োজন করে।

প্যানেলিস্টবৃন্দ জেন্ডার বৈষম্যতা এবং নারীর প্রতি সহিংসতা নিরসনে সামাজিক সচেতনতা এবং আইনি সংস্কারের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন। তারা উল্লেখ করেন, মহামারির সময়ে নারীর প্রতি সহিংসতা বৃদ্ধি পেয়েছে এবং তারা সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে সমাজ থেকে কীভাবে এই সামাজিক কলঙ্ক দূর করা যায় তার প্রতি জোর দেন।

‘নীরা’ দেশের সর্বস্তরের নারীদের আর্থিক ব্যবস্থায় নিয়ে আসা, আর্থিক জ্ঞান বৃদ্ধি করা, মানসিক সুস্থতাসহ নারীদের পরিপূর্ণ সুস্থতা নিয়ে কাজ করে। মনের বন্ধু ও উইমেন সাপোর্ট ইনিসিয়েটিভ ফোরামের সাথে অংশীদারিত্বের মাধ্যমে গ্রাহকদের মানসিক সুস্বাস্থ্যের জন্য বিশেষজ্ঞের পরামর্শের ব্যবস্থা করে আসছে ‘নীরা’। এই অংশীদারিত্বের মাধ্যমে ‘নীরা’ নারীদের কাছে মানসিক স্বাস্থ্যসেবা সহজলভ্য ও সাশ্রয়ী করে তুলেছে। নারীদের প্রতি সহিংসতার ঘটনা বৃদ্ধির প্রেক্ষিতে ‘নীরা’ মানসিক স্বাস্থ্য সুরক্ষার উদ্যোগে একটি বাতিঘর হিসেবে কাজ করছে।

নীরা এর গ্রাহকরা মানসিক স্বাস্থ্য পরামর্শের ক্ষেত্রে মনের বন্ধু ও উইমেন সাপোর্ট ইনিসিয়েটিভ ফোরামে বিশেষ ছাড় সুবিধা পান। অভিজ্ঞ মনোবিজ্ঞানী, থেরাপিস্ট, ক্লিনিকাল সোশাল ওয়ার্কার এবং পেশাদার পরামর্শদাতারা হতাশা, উদ্বেগ, পারসনালিটি ডিসঅর্ডার, প্যারেন্টিং, ফ্যামিলি কাউন্সেলিং, দম্পতিদের কাউন্সেলিং, কর্পোরেট ট্রেনিং ও গ্রুপ থেরাপি সহ বিভিন্ন প্রয়োজনে পরামর্শ দিয়ে থাকেন।

অনুষ্ঠানটি প্রাইম ব্যাংক ও ‘নীরা’ এর ফেইসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচার করা হয়।

(ঢাকাটাইমস/১৩ডিসেম্বর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :