টিপস

হোয়াটসঅ্যাপে নিউ ইয়ার স্টিকার তৈরি করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩১ ডিসেম্বর ২০২০, ১০:৩৮

করোনার সংক্রমণকে সঙ্গী করেই ২০২১ সালকে স্বাগত জানাতে তৎপর মানুষ। কিন্তু বন্ধুবান্ধবদের সঙ্গে আড্ডা, খাওয়া-দাওয়া বা ভিড় এড়িয়ে চলাটাও জরুরি। এই পরিস্থিতিতে ভার্চুয়াল প্ল্যাটফর্ম তথা সোশ্যাল মিডিয়াগুলোই ভরসা। তাই বাড়ি বসেই একে অন্যকে শুভেচ্ছাবার্তা পাঠাতে হবে। একটু অন্য ভাবে নিরাপদে উদযাপন করতে হবে নতুন বছর। সেই সূত্র ধরে নানা ধরনের মজার ও আকর্ষণীয় স্টিকার প্যাক নিয়ে হাজির হয়েছে হোয়াটসঅ্যাপ নিজে থেকেই তৈরি করা যাবে এই স্টিকার প্যাকগুলো। জেনে নিন নতুন বছরের শুভেচ্ছা জানাতে কীভাবে স্টিকার তৈরি করবেন।

প্রথমে গুগল প্লে স্টোর থেকে স্টিকার মেকার অ্যাপটি ডাউনলোড করতে হবে।

ডাউনলোড ও ইনস্টল হয়ে গেলে, অ্যাপটি খুলতে হবে। এবার 'ক্রিয়েট এ নিউ স্টিকারপ্যাক' অপশনে ক্লিক করতে হবে।

এবার যে স্টিকার প্যাকটি তৈরি করা হবে, তার নাম এন্টার করতে হবে। সঙ্গে দিতে হবে অথোর নেম ও।

এক্ষেত্রে অ্যাপটির মাধ্যমে প্রতিটি স্টিকার প্যাকে ১৫টি পর্যন্ত স্টিকার অ্যাড করতে পারবেন ব্যবহারকারীরা। এবার যে কোনও একটি বক্সে ক্লিক করতে হবে এবং পছন্দ মতো অপশন বেছে নিতে হবে। ক্লিক করার পর টেক ফটো, ওপেন গ্যালারি, সিলেক্ট ফাইলসহ বেশ কয়েকটি অপশন আসবে। একের পর এক ক্লিক করে পছন্দের স্টিকারটি বেছে নিতে হবে। মাথায় রাখতে হবে, হোয়াটসঅ্যাপে স্টিকার প্যাকটি অ্যাড করতে হলে অন্তত তিনটি স্টিকার নিতে হবে ব্যবহারকারীদের।

ফোনের গ্যালারি থেকেও স্টিকার তৈরি করা যেতে পারে। এ ক্ষেত্রে ওপেন গ্যালারি অপশনে ট্যাপ করে ফোনের গ্যালারিতে থাকা ইমেজগুলো নিতে হবে। তার পর সেই ইমেজ দিয়ে স্টিকার তৈরি করা যেতে পারে।

একবার ছবিগুলো নির্বাচন হয়ে গেলে তা এডিট করার অপশন পাওয়া যাবে। এ ক্ষেত্রে নানা আকৃতিতে ছবি কাটার অপশন পাওয়া যাবে। মিলবে ছবি ক্রপ করার সুবিধাও। ছবিটি মনের মতো কাট বা ক্রপ করে নেওয়ার পর যে কোনও আউটলাইন বা টেক্সট যোগ করার সুবিধা রয়েছে। পছন্দমতো টেক্সট যোগ করার পর বাকি কাজগুলো সম্পূর্ণ হয়ে গেলে সেভ করে নিতে হবে স্টিকারটি।

স্টিকার তৈরি শেষ হয়ে গেলে ব্যবহারকারীদের 'অ্যাড টু হোয়াটসঅ্যাপ' অপশনে ট্যাপ করতে হবে। এরপর ব্যবহার করা যাবে আপনার নিজের তৈরি নিউ ইয়ার স্টিকার।

সব শেষে, ইমোজি আইকনে ক্লিক করতে হবে। এখানেই স্টিকার আইকন রয়েছে। এখান থেকে স্টিকার প্যাকগুলো সিলেক্ট করে ইচ্ছেমতো ব্যবহার করা যাবে। পাঠানো যাবে প্রিয়জনদের।

(ঢাকাটাইমস/৩১ডিসেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :