সমর্থকদের সহিংস না হওয়ার আহ্বান উগান্ডার বিরোধী দলীয় নেতার

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ জানুয়ারি ২০২১, ২১:১৯

উগান্ডার প্রধান বিরোধী দলীয় নেতা ববি ওয়াইন তার সমর্থকদের সহিংস না হতে আহ্বান জানিয়েছেন। ভোট জালিয়াতি করে বিজয়ী হওয়া ইওয়েরি মুসেভেনিকে তিনি আইনগত ভাবে মোকাবেলা করার ঘোষণা দিয়েছেন।

এর আগে গতকাল শনিবার টেলিভিশনে প্রচারিত এক সংবাদ সম্মেলনে নির্বাচন কমিশন চেয়ারম্যান সাইমন মুগেনিই বাইবাকামা রিপাবলিক অব উগান্ডার প্রেসিডেন্ট হিসেবে ইওয়েরি মুসেভেনিকে বিজয়ী ঘোষণা করেন। উগান্ডার নির্বাচন কমিশন জানায় নির্বাচনে ইওয়েরি মুসেভেনি ৫.৮৫ মিলিয়ন ভোট বা ৫৮.৬৪ শতাংশ ভোট পেয়েছেন। আর প্রধান প্রতিদ্বন্দ্বী ববি ওয়াইন ৩.৪৮ মিলিয়ন বা ৩৪.৮৩ শতাংশ ভোট পেয়েছেন।

রবিবার এক টুইট বার্তায় ববি ওয়াইন বলেন, দীর্ঘমেয়াদি জয়ের জন্য আমরা নির্বাচনের ফলাফল আইনি প্রক্রিয়ায় মাধ্যমে লড়াই করবো। বেদনাদায়ক হওয়া সত্ত্বেও তিনি সমর্থকদেরকে দেশটির অনিবার্য শাসকের সিদ্ধান্ত মেনে নেয়ার আহ্বান জানান।

ভোট জালিয়াতির কোনো প্রমাণ তার কাছে আছে কিনা এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের তিনি বলেন, নির্বাচনে ব্যাপক অনিয়মের প্রমাণ আছে, ইন্টারনেট চালু হলে তিনি সেই প্রমাণ দিবেন বলেও উল্লেখ করেন।

এর আগে নির্বাচনের দিনই এই পপ সংগীত শিল্পী ও প্রধান বিরোধী নেতা নির্বাচনে ব্যাপক কারচুপির অভিযোগ আনেন। ‘বিজয় চুরি করা হয়েছে' অভিযোগ করে সমর্থকদের তিনি শান্তিপূর্ণ বিক্ষোভের আহ্বান জানান । এর জবাবে প্রেসিডেন্ট মুসেভেনি নির্বাচনের ফলের বিরুদ্ধে প্রতিবাদ করলে তা ‘জনগণের সঙ্গে বেইমানি’ করা হবে বলে জাতির উদ্দেশ্যে এক ভাষণে মন্তব্য করেন।

গত নভেম্বরে নির্বাচনী প্রচারণার সময় ববি ওয়াইনকে গ্রেপ্তারের পর উগান্ডাজুড়ে সহিংসতায় অন্তত ৫০ জনের মৃত্যু হয়।

এদিকে, নির্বাচনের পর থেকেই রাজধানী কামপালাসহ বিভিন্ন শহরের রাস্তায় পুলিশের পাশাপাশি টহল দিচ্ছে সেনাবাহিনী। ববি ওয়াইনের বাড়ি ঘিরে রাখা হয়েছে। তবে সেনাপ্রধান বলেছেন নিরাপত্তার জন্যই এমনটি করা হয়েছে।

১৯৮৬ সাল থেকে আফ্রিকার দেশ উগান্ডার ক্ষমতায় আছেন সাবেক গেরিলা কমান্ডার ইওয়েরি মুসেভেনি। ২০১৯ সালে সংবিধান পরিবর্তন করে ষষ্ঠবারের মতো নির্বাচনে অংশ নিলেন তিনি। অন্যদিকে ৩৫ বছর বয়সী পপ গায়ক ববি ওয়াইন ২০১৭ সালে প্রথম দেশটির এমপি নির্বাচিত হন। উগান্ডার তরুণদের দাবি পূরণে ব্যর্থ হওয়ায় মুসেভেনিকে নানা সময়ে ‘স্বৈরশাসক' আখ্যা দিয়ে আসছেন ওয়াইন।

ঢাকাটাইমস/১৭জানুয়ারি/কেআই

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :