ফরিদপুরে চার ইটভাটা গুঁড়িয়ে দিলো ভ্রাম্যমাণ আদালত

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ জানুয়ারি ২০২১, ২২:২৩

ফরিদপুর সদর, ভাঙ্গা, মধুখালী ও সদরপুর উপজেলায় অভিযান চালিয়ে অবৈধ এবং নিময়নীতির তোয়াক্কা না করে গড়ে উঠা চারটি ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দিয়েছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া আরো কিছু অবৈধ ইটভাটায় অভিযান চালিয়ে ৩৬ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

বুধবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফরিদপুর সদর উপজেলার দুইটি অবৈধ ইটভাটা ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়। এছাড়া জরিমানা করা হয় সাতটি ইটভাটাকে।

কোনো প্রকার বৈধ কাগজপত্র এবং নিয়ম নীতির তোয়াক্কা না করে দীর্ঘদিন যাবত ইটভাটা করার অপরাধে ফরিদপুর সদর উপজেলার এ এস ব্রিকস ও এফ বি আই ব্রিকসে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের একটি দল। এসময় ভাটার বৈধ কোনো কাগজপত্র দেখাতে না পারায় ইটভাটা দুইটি ভেঙে দেয়া হয়। নষ্ট করে দেয়া হয় ইটভাটার চুল্লি ও ভাটার সব সরঞ্জাম।

এছাড়া ইটভাটার নিয়ম না মেনে কর্মকান্ড পরিচালনা করায় সদর উপজেলার এইচএমবি ব্রিকসকে চার লাখ, এবি এন্টার প্রাইজকে চার লাখ, ভাঙ্গা উপজেলার মেসার্স আর আর ব্রিকসকে পাঁচ লাখ, আরএফএম ব্রিক ফিল্ডকে তিন লাখ ও সদরপুর উপজেলার এফবিএফ ব্রিক ফিল্ডকে দুই লাখ টাকা জরিমানা করা হয়।

এর আগে মঙ্গলবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ফরিদপুর সদর উপজেলার একটি এবং মধুখালী উপজেলার একটি অবৈধ ইটভাটা ভেঙে গুড়িয়ে দেয়া হয়। জরিমানা করা হয় চারটি ইটভাটাকে।

ফরিদপুর সদর উপজেলার মেসার্স মন্ডল ব্রিকসে অভিযান পরিচালনা করে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমাণ আদালতের একটি দল। এসময় ভাটার বৈধ কোন কাগজপত্র দেখাতে না পারায় ইটভাটাটি ভেঙে দেয়া হয়। নষ্ট করে দেওয়া হয় ইটভাটার চুল্লি ও ভাটার সকল সরঞ্জাম।

এছাড়া মধুখালী উপজেলায় অবস্থিত মেসার্স আশরাফ অ্যান্ড কোং ইটভাটায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানকালে ইটভাটার চুল্লিসহ সব সরঞ্জাম ভেঙে গুঁড়িয়ে দেয়া হয়।

এদিকে ইটভাটার নিয়ম না মেনে কর্মকান্ড পরিচালনা করায় মধুখালীর এমজেডআর ব্রিকস্কে পাঁচ লাখ টাকা, মেসার্স জেডএন্ডকে ব্রিকস্কে পাঁচ লাখ টাকা, মেসার্স এমএনজেড ব্রিকসকে তিন লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়া ফরিদপুর সদর উপজেলার সাজিদ ব্রিক ফিল্ডকে পাঁচ লাখ টাকা জরিমানা করা হয়।

ইটভাটায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তর ফরিদপুরের উপপরিচালক এএইচএম রাসেদ, পরিবেশ অধিদপ্তর ঢাকার ম্যাজিস্ট্রেট মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ ও ফরিদপুর র‌্যাব ক্যাম্পের কোম্পানি কমান্ডার মেজর মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

এসময় পরিবেশ অধিদপ্তরের ফরিদপুর জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মিতা রানী দাস, সহকারী পরিচালক কাজী সাইফুদ্দিন ও পরিদর্শক মনিরুজ্জামান শেখ প্রমুখ উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২০জানুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :