আইটিএফসি-প্রাইম ব্যাংকের মোরাবাহা ফাইন্যান্সিং ফ্যাসিলিটি চুক্তি

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ২৭ জানুয়ারি ২০২১, ১৩:৩৪

ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংক গ্রুপের সদস্য ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশন (আইটিএফসি) এর সঙ্গে মোরাবাহা চুক্তি স্বাক্ষর করেছে প্রাইম ব্যাংক। এর ফলে প্রাইম ব্যাংকের ক্ষুদ্র ও মাঝারি খাত (এসএমই) ও করপোরেট সেগমেন্টের প্রতিষ্ঠানসমূহের প্রসারমান ট্রেড বিজনেস সহায়তা পাবে।

২৬ জানুয়ারি ব্যাংকটির ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান এবং আইটিএফসি এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানী সালেম সনবল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষরে নেতৃত্ব দেন।

এ চুক্তির আওতায় প্রাইম ব্যাংকের ইস্যুকৃত ঋণপত্রের বিপরীতে আইটিএফসি ট্রেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি প্রদান করবে। অন্যদিকে, চুক্তির আওতায় প্রাইম ব্যাংক প্রথমবারের মত আইটিএফসি এর ট্রেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটি গ্রহণ করছে।

চুক্তি স্বাক্ষরকালে আইটিএফসি এর চিফ অপারেটিং অফিসার নাজিম নূরদালী, জেনারেল ম্যানেজার (ট্রেড ফাইন্যান্স) আবদীকামিদ ওইস আবু এবং প্রাইম ব্যাংক এর পক্ষে ট্রানজেকশন ব্যাংকিং ও স্ট্রাকচার্ড ফাইন্যান্স এর এসইভিপি শামস এ. মোহাইমীন, ইভিপি ও হেড অব ইন্টারন্যাশনাল ডিভিশন হাসানুল জাহেদ, ভাইস প্রেসিডেন্ট মাসুদ উদ্দীন আহমেদ এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মোরাবাহা ফাইন্যান্সিং ফ্যাসিলিটি সম্পর্কে আইটিএফসি এর প্রধান নির্বাহী কর্মকর্তা ইঞ্জিনিয়ার হানী সালেম সনবল বলেন, ‘আমরা প্রাইম ব্যাংকের পার্টনার হতে পেরে গর্বিত। এর ফলে ব্যাংকটি এসএমই খাতের প্রবৃদ্ধির লক্ষ্যে ও কাঁচামাল আমদানিতে অর্থায়ন করতে পারবে। কোন দেশের অর্থনৈতিক অগ্রগতিতে বেসরকারি খাতের উন্নয়ন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এসএমই খাতের সহজ অর্থায়ন নিশ্চিত করা আইটিএফসি এর অন্যতম কৌশল। এর ফলে এসএমই খাতের পণ্য ও সেবা বিশ্ববাজারে প্রবেশ করতে পারবে। তাই, আমরা আইওসি সদস্যদেশগুলোর মধ্যে আন্ত:বাণিজ্য বৃদ্ধিতে ভূমিকা রাখছি। ফলশ্রুতিতে সদস্যদেশগুলোর আর্থ-সামাজিক উন্নয়ন সাধিত হবে।’

প্রাইম ব্যাংকের ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ফায়সাল রাহমান বলেন, ‘ইন্টারন্যাশনাল ইসলামিক ট্রেড ফাইন্যান্স করপোরেশনের সঙ্গে মুরাবাহা ট্রেড ফাইন্যান্সিং চুক্তিটি করতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত, যা আমাদের ট্রেড ফাইন্যান্সিং ক্যাপাসিটি বৃদ্ধি করবে। আইটিএফসি’র এই অর্থায়নের কৌশলগত গুরুত্ব ও তাৎপর্য রয়েছে। কারণ এটি এমন এক সময়ে এসেছে যখন ব্যবসায়ীরা বিরাজমান মহামারীর বিরূপ প্রভাব কাটিয়ে উঠার চেষ্টা করছে। এর ফলে আমাদের এসএমই এবং কর্পোরেট সেগমেন্টের গ্রাহকরা উপকৃত হবে। এই বিশেষ অর্থায়ন সুবিধার মাধ্যমে আইটিএফসি ও ইসলামিক ডেভেলপমেন্ট ব্যাংকের সদস্য সংস্থাগুলির সঙ্গে বিদ্যমান পারস্পরিক সম্পর্ক আরও জোরদার হবে।’

প্রসঙ্গত, ১৯৯৫ সালে প্রতিষ্ঠালগ্ন থেকে বাংলাদেশের অন্যতম দ্রুত প্রবৃদ্ধি অর্জনকারী ব্যাংক হিসেবে ধারাবাহিক আর্থিক সাফল্য বজায় রেখে আসছে প্রাইম ব্যাংক লিমিটেড। PRIME BANK নামে ঢাকা স্টক এক্সচেঞ্জে যার শেয়ার লেনদেন হয়। নতুন প্রযুক্তি এবং ফিনটেকের সাহায্যে উদ্ভাবনী ব্যাংকিংয়ে প্রাইম ব্যাংক বাংলাদেশের ব্যাংকিং খাতে অগ্রগামী অবস্থানে আছে। ১৪৬টি শাখা, ১৭০টি এটিএম এবং ৩ হাজার ২০০ জনের বেশি নিবেদিতপ্রাণ কর্মকর্তা দ্বারা পরিচালিত ব্যাংকটি কর্পোরেট, কনজ্যুমার, এমএসএমই এবং সাসটেইন্যাবল ব্যাংকিংয়ে অনন্য স্থান অর্জন করেছে। ‘এএ’ ক্রেডিট রেটিং, এডিবি, সাফা, আইসিএবি, ইউরোমানি, এশিয়ামানি ও গ্লোবাল ফাইন্যান্স পুরস্কার এবং টেকসই ব্যাংকিংয়ে প্রতি দৃঢ় প্রতিশ্রুতি ব্যাংকটির সুশাসন, স্বচ্ছতা এবং জবাবদিহিতার প্রতিফলন বহন করে।

(ঢাকাটাইমস/২৭জানুয়ারি/পিএল)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :