শিমুলিয়া এখন ‘ইউটিউব গ্রাম’!

এম মনিরুজ্জামান, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ ফেব্রুয়ারি ২০২১, ১৮:২৬

অন্য কোনো দেশ নয়, বাংলাদেশেরই একটি গ্রামের নাম ইউটিউব! অবাক হয়েছেন নিশ্চই? বিশ্ব যখন প্রযুক্তির ছোঁয়ায় হাতের মুঠোয়, তখন গ্রাম, শহর বা এলাকার নাম তার আদলে হতেই পারে। কুষ্টিয়া জেলার খোকসা থানায় চিরসবুজে ঘেরা বিশুদ্ধ বাতাসে পরিপূর্ণ শান্ত ও ছোট্ট গ্রামটির নাম শিমুলিয়া। এই গ্রামটি এখন অনেকে কাছেই ‘ইউটিউব গ্রাম’ নামে পরিচিতি পাচ্ছে।

গ্রামের কিছু মানুষের পরিচালিত ‘অ্যারাউন্ড মি বিডি’ নামে একটি ইউটিউব চ্যানেল আছে। এই চ্যানেলে ভিডিওর মাধ্যমে গ্রামীণজীবন বিশেষত রান্নাবান্নাকে তুলে ধরা হচ্ছে বিশ্ব দরবারে। গ্রাম্য ধারায় শত শত মানুষের জন্য বেশ আয়োজন করে রান্না করা হয়।

এই রান্নার শুরু থেকে শেষ পর্যন্ত পুরো প্রক্রিয়াই শৈল্পিকভাবে ভিডিওতে তুলে ধরা হচ্ছে। রান্নার এই ভিডিওগুলোতে নেই কোনো উপস্থাপনা, নেই কোনো ব্যাকগ্রাউন্ড মিউজিক। প্রত্যন্ত গ্রাম থেকে ভিডিওগুলোর প্রত্যেকটির শুরু থেকে শেষ অব্দি উপভোগ করেন উৎসুক দর্শক। রান্নাকে ঘিরেই যেন উৎসবের আমেজ নামে পুরো গ্রামে।

বর্তমানে অ্যারাউন্ড মি বিডির সাবস্ক্রাইবার ২৩ লাখ ৩০ হাজারেরও বেশি। আয়োজন করে রান্নার পর গ্রামের শত শত মানুষকে বিনামূল্যে সেই খাবার পরিবেশন করা হয়।

এখানেই শেষ নয়, গ্রামীণ জিনিসপত্র দিয়ে খোকসার শিমুলিয়াতে তৈরি করা হয়েছে একটি থিমপার্ক। এই পার্ক কীভাবে তৈরি করা হয়েছে তা নিয়েও ভিডিও রয়েছে। সহজ, সরল গ্রামীণ জীবনে আনন্দ দিতে গেলে নিজেদের চেষ্টায় যতটা করা সম্ভব, সবই যেন করা হচ্ছে এই ‘ইউটিউব গ্রামে’।

পৃথিবী বিখ্যাত ফুড রিভিওয়ার সানি বছরখানেক আগে ইউটিউবে অ্যারাউন্ড মি বিডির খোঁজ পান। সুদূর আমেরিকা থেকে তিনি বাংলাদেশে আসেন তাদের সঙ্গে দেখা করতে। তার আগমন উপলক্ষে মহিষ জবাই করে চার হাজার মানুষকে খাওয়ানো হয়। সঙ্গে ছিলেন বাংলাদেশের বিখ্যাত ফুড রিভিওয়ার, টিভি অভিনেতা আদনান ফারুক হিল্লোল ও আরেক বিখ্যাত ফুডরিভিওয়ার রাফসান দ্য ছোটভাই।

(ঢাকাটাইমস/১৯ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :