গেল সপ্তাহে লভ্যাংশ দিল চার কোম্পানি

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৬:১৬ | প্রকাশিত : ২১ ফেব্রুয়ারি ২০২১, ১৫:০৮

পুঁজিবাজারে তালিকাভুক্ত চার কোম্পানি গত সপ্তাহে বিনিয়োগকারীদের জন্য লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিগুলোর মধ্যে রয়েছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, বিডি ফাইন্যান্স লিমিটেড, আইপিডিসি লিমিটেড এবং গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড।

আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা শেয়ারহোল্ডারদের জন্য ৩৫ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানির সূত্রে মতে, শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ৬ টাকা ৭৪ পয়সা। আগের বছর একই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিল ৪ টাকা ৫১ পয়সা।

এককভাবে (ইপিএস) হয়েছে ৫ টাকা ৮৫ পয়সা। আগের বছর একই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিলো ৪ টাকা ৪ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৪০ টাকা ৪১ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) ছিলো ৩৭ টাকা ১৮ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ মার্চ।

বিডি ফাইন্যান্স লিমিটেড

পুঁজিবাজারে তালিকাভুক্ত বিডি ফাইন্যান্স লিমিটেডের পরিচালনা বোর্ড শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে।

কোম্পানি সূত্রে মতে, শেয়ারপ্রতি সমন্বিত আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮০ পয়সা। এককভাবে (ইপিএস) হয়েছে ১ টাকা ৩৫ পয়সা। ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৩১ মার্চ অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ মার্চ।

আইপিডিসি লিমিটেড

পুঁজিবাজারে তালিকাভুক্ত আইপিডিসি লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর পুরোটাই নগদ লভ্যাংশ। ৩১ ডিসেম্বর ২০২০ সমাপ্ত অর্থবছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানি সূত্রে মতে, শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯০ পয়সা। আগের বছর একই সময় শেয়ারপ্রতি আয় (ইপিএস) ছিলো ১ টাকা ৭২ পয়সা।

একই সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) দাঁড়িয়েছে ১৬ টাকা ৩৪ পয়সা।আগের বছর একই সময় কোম্পানিটির শেয়ারপ্রতি সম্পদ (এনএভি) ছিলো ১৫ টাকা ৩ পয়সা।

ঘোষিত লভ্যাংশ শেয়ারহোল্ডারদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ এপ্রিল অনুষ্ঠিত হবে। আর লভ্যাংশ বিতরণে শেয়ারহোল্ডার নির্বাচনে কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১১ মার্চ।

গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেড

পুঁজিবাজারে তালিকাভুক্ত গ্রীন ডেল্টা ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের জন্য ৩২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। এর মধ্যে সাড়ে ২৪ শতাংশ নগদ এবং সাড়ে ৭ শতাংশ বোনাস লভ্যাংশ। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ৩১ ডিসেম্বর, ২০২০ সমাপ্ত অর্থবছরে নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ ঘোষণা করেছে।

এ সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৭ টাকা ১৬ পয়সা। গত বছর একই সময়ে ইপিএস ছিলো ৩ টাকা ২৩ পয়সা। একই সময়ে কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) হয়েছে ৬৮ টাকা ৯৫ পয়সা। গত বছর একই সময়ে শেয়ার প্রতি আয় (ইপিএস) ছিলো ৬৮ টাকা ৩৩ পয়সা।

এই লভ্যাংশ অনুমোদনের জন্য কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) অনুষ্ঠিত হবে ৩০ মার্চ। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৩ মার্চ।

(ঢাকাটাইমস/২১ফেব্রুয়ারি/এসআই/কেআর)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :