এক হাজার কোটি টাকার রিফিন্যান্স ফান্ড

বাংলাদেশ ব্যাংকের সঙ্গে কাজ করবে ব্র্যাক ব্যাংক

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০২ মার্চ ২০২১, ১৬:১২

বাংলাদেশ ব্যাংকের ‘টেকনোলজি ডেভেলপমেন্ট, আপগ্রেডেশন ফান্ড’-এর এক হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিলে অংশ নিতে বাংলাদেশ ব্যাংকের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছে ব্র্যাক ব্যাংক।

গত জানুয়ারি মাসে রপ্তানিমুখী শিল্প খাতের আধুনিকায়ন এবং প্রযুক্তিগত বিকাশ ও উন্নয়নের জন্য এই পুনঃঅর্থায়ন তহবিল গঠন করে বাংলাদেশ ব্যাংক। এই তহবিল থেকে বাণিজ্যিক ঋণের হারের চাইতে কম হারে ঋণ নিতে পারবেন রপ্তানিমুখী শিল্প খাতের প্রতিষ্ঠানগুলো।

বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফিন্যান্স ডিপার্টমেন্টের মহাব্যবস্থাপক খোন্দকার মোর্শেদ মিল্লাত এবং ব্র্যাক ব্যাংকের ম্যানেজিং ডিরেক্টর ও সিইও সেলিম রেজা ফরহাদ হোসেন গত ২৫ ফেব্রুয়ারি বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।

স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্ণর আহমেদ জামাল, বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক শহিদুল ইসলাম।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে এছাড়াও বাংলাদেশ ব্যাংকের সাস্টেইনেবল ফিন্যান্স ডিপার্টমেন্টের উপ-মহাব্যবস্থাপক চৌধুরী লিয়াকত আলী এবং ব্র্যাক ব্যাংকের সাস্টেইনেবল ফিন্যান্স ইউনিটের সিনিয়র ম্যানেজার ও ফোকাল পয়েন্ট শাহরিয়ার রহমান উপস্থিত ছিলেন।

এই চুক্তির আওতায় অংশগ্রহণকারী আর্থিক প্রতিষ্ঠান হিসেবে দেশের রপ্তানি নীতিমালা ২০১২-২১ অনুসারে ১৩টি সর্বোচ্চ অগ্রাধিকারপ্রাপ্ত এবং ১৯টি বিশেষ উন্নয়ন-ভিত্তিক শিল্প ক্ষেত্রকে এক হাজার কোটি টাকার এই পুনঃঅর্থায়ন তহবিল থেকে অর্থায়নে সহায়তা করবে ব্র্যাক ব্যাংক।

জাতিসংঘের গ্লোবাল কমপ্যাক্ট এবং গ্লোবাল অ্যালায়েন্স ফর ব্যাংকিং অন ভ্যালুজ-এর গর্বিত সদস্য হিসেবে ব্র্যাক ব্যাংক যেসব শিল্পপ্রতিষ্ঠান প্রযুক্তিগত উন্নয়ন এবং ডিজিটাল রূপান্তরে আগ্রহী তাদেরকে ব্যাংকের সাস্টেইনেবল ফিন্যান্স পণ্য "প্ল্যানেট সলিউশন"-এর আওতায় অর্থায়ন করবে যাতে করে প্রতিযোগিতামূলক আন্তর্জাতিক বাজার মোকাবেলায় তাদের প্রযুক্তিগত প্রস্তুতিতে সক্ষমতা অর্জন করে।– বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/২মার্চ/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :