‘অর্থনৈতিক চাকা সচল রাখতে নারীরা অগ্রণী ভূমিকা পালন করছে’

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ মার্চ ২০২১, ২১:৪৪

‘১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ করে দেশকে স্বাধীন করে লাল সবুজের পতাকা বুকে করে ৫০ বছর পার করেছি আমরা। কিন্তু আজও দেশের নারীর অধিকার প্রতিষ্ঠার জন্য যুদ্ধ করে যাচ্ছি।’ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভায় ফরিদপুর সদরের চরমাধবদিয়া ইউনিয়নের খলিল মণ্ডলের হাট এলাকার গৃহিনী সুমাইয়া আক্ষেপ করে এমনটাই বললেন।

‘করোনাকালে নারী নেতৃত্ব, গরবে নতুন সমতার বিশ্ব’ এই স্লোগানকে সামনে রেখে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুধবার বেলা ১১টায় শহরের আলীপুরে এনজিও বেনিফিশিয়ারিজ ফ্রেন্ডশিপ ফোরাম (বিএফএফ) -এর আয়োজনে নিজস্ব কার্যালয়ের সভাকক্ষে নারীর অধিকার আদায় ও সুরক্ষায় এ আলোচনা সভা হয়।

এএলআরডি-এর সহযোগিতায় আলোচনা সভায় বিএফএফ-এর চেয়ারম্যান সহিদুল্লার সভাপতিতে প্রধান অতিথির বক্তব্য দেন- মহিলাবিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাশউদা হোসেন।

এসময় স্বাগত বক্তব্য দেন- বিএফএফ-এর নির্বাহী পরিচালক আনম ফজলুল হাদী সাব্বির। আলোচনা সভায় আরো বক্তব্য দেন- এফডিএ-এর নির্বাহী পরিচালক আজাহারুল ইসলাম, ব্লাস্ট সমন্বয়কারী শিপ্রা গোস্বামী, রাসিনের নির্বাহী পরিচালক আসমা আক্তার মুক্তা, এসডিসি-এর নির্বাহী পরিচালক কাজী আশরাফুল হাসান, আভার নির্বাহী পরিচালক সুরেশ চন্দ্র হালদার, সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ স¤পাদক সিরাজ-ই কবির খোকনসহ বিভিন্ন সংস্থার কর্মকর্তা ও গ্রামীণ কর্মজীবী নারীরা।

এসময় বক্তারা বলেন, নারীদের যেন একদিনের জন্য শুধু সম্মান প্রদান করা না হয়। নারী সম্মান একদিনের জন্য নয়। নারীদের সম্মান যেন সারা মাস, সারা বছরের জন্য হয়।

বক্তরা আরো বলেন, আমাদের দেশের অর্থনৈতিক চাকা সচল রাখতে নারীরা অগ্রণী ভূমিকা পালন করছে। বিশেষ করে করোনার সময়ে আমাদের গ্রামীণ নারীরা পুরুষের সাথে সমানভাবে কাজ করেছে। তবে এই করোনার সময়ে নারী নির্যতনের হার ৩ গুন বেড়ে গেছে। তাছাড়া নারীরা কর্ম ক্ষেত্রে অনেক সময় শারীরিক নির্যাতনের শিকার হয়ে থাকে। তাই আমাদের ১ দিনের দিবস পালন না করে নারীদের অধিকার প্রতিষ্ঠা করতে হবে।

(ঢাকাটাইমস/১০মার্চ/এলএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :