টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ এগোলেন তামিম

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ০৫ মে ২০২১, ১৮:০৯ | প্রকাশিত : ০৫ মে ২০২১, ১৮:০৭

শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট চ্যাম্পিয়নশিপের দুটো ম্যাচ খেলেছে বাংলাদেশ ক্রিকেট দল। দুই ম্যাচের ওই সিরিজে ১-০ বাংলাদেশ হারলেও ব্যাট হাতে দুর্দান্ত ছিলেন টাইগার ওপেনার তামিম ইকবাল। প্রথম ম্যাচের পর দ্বিতীয় ম্যাচের পারফরম্যান্সের জন্যও পুরস্কার পেলেন তিনি। ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির সদ্য প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে তিন ধাপ উপরে উঠেছেন তিনি।

পাল্লেকেলেতে ড্র হওয়া প্রথম টেস্টে ৯০ ও অপরাজিত ৭৪ রান করে র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়ে ৩০ নম্বরে উঠেছিলেন তামিম। ২০৯ রানে হেরে যাওয়া দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে আউট হন ৯২ রানে, দ্বিতীয় ইনিংসে করেন ২৪ রান। এই পারফরম্যান্সে র‍্যাঙ্কিংয়ে ২৭তম স্থানে জায়গা করে নিয়েছেন তিনি।

দুই ইনিংসে ৪০ রান করে করা মুশফিক এক ধাপ এগিয়ে আছেন ২১তম স্থানে। মুমিনুলের ব্যাট থেকে এসেছে ৪৯ ও ৩২ রানের ইনিংস। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ অধিনায়কও এগিয়েছেন এক ধাপ। আছেন ৩০ নম্বরে।

এদিকে ব্যাট হাতে দ্যুতি ছড়ানো লঙ্কান অধিনায়ক পেয়েছেন অভাবনীয় সাফল্য। এমন পারফরম্যান্সের পর র‌্যাংকিংয়ে তার এগিয়ে আসাটা খুবই স্বাভাবিক। এলেনও। সেরা ১০-এর কাছাকাছি চলে এসেছেন তিনি। এখন অবস্থান করছেন ১১তম স্থানে। ক্যারিয়ারের সর্বোচ্চ ধাপ ছিল তার ৬ষ্ঠ। শ্রীলঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্থানে রয়েছেন তিনি। তারপরে রয়েছেন অ্যাঞ্জেলো ম্যাথিউস।

টেস্ট বোলারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের তাইজুল ইসলাম উপরে উঠেছেন। দ্বিতীয় ইনিংসে পাঁচ উইকেট নেওয়া বাঁহাতি এই স্পিনার ২৫ থেকে ২৩ নম্বরে উঠে এসেছেন।

অভিষেকে দুই ইনিংসেই পাঁচ উইকেট পেয়েছেন প্রবীণ জয়াবিক্রমা। ম্যাচ ১১ উইকেট নিয়ে গড়েছেন রেকর্ড। দ্বিতীয় টেস্টে শ্রীলঙ্কার জয়ের নায়ক তরুণ এই বাঁহাতি স্পিনার ঢুকেছেন র‍্যাঙ্কিংয়ে, আছেন ৪৮তম স্থানে।

(ঢাকাটাইমস/০৫/এমএম)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :