বস্ত্রের দাপটে লেনদেন ছাড়ালো দুই হাজার কোটি টাকা

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২১ জুন ২০২১, ১৫:৩৬

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার লেনদেনের প্রথম থেকেই দেশের দুই পুঁজিবাজারে সূচকের বড় উত্থান দেখা গেছে। এদিন বস্ত্র খাতের দাপটে লেনদেন ছাড়িয়েছে দুই হাজার কোটি টাকা। এদিন বস্ত্র খাতে লেনদেন হয়েছে ডিএসইর মোট লেনদেনের ২১ শতাংশ। আর ডিএসইতে লেনদেন হয়েছে দুই হাজার ৪৩ কোটি ৪৮ লাখ ৩০ হাজার টাকা।

ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সূত্রে জানা গেছে, আজ বস্ত্র খাতে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)লেনদেন হয়েছে ৪০৪ কোটি টাকারও বেশি।

এছাড়াও লেনদেনে উল্লম্ফন দেখা গেছে বিমা,ব্যাংক, বিবিধ প্রকৌশল এবং ঔষধ এবং রসায়ন খাতে। এদিন বিমা খাতে লেনেদেন হয়েছে ২১২ কোটি টাকা, ব্যাংক খাতে লেনদেন হয়েছে ২০৯ কোটি টাকা, বিবিধ খাতে লেনদেন হয়েছে ২০৭ কোটি টাকা। প্রকৌশল খাতে লেনদেন হয়েছে ২০৬ কোটি টাকা এবং ঔষধ এবং রসায়ন খাতে লেনদেন হয়েছে ১৪২ কোটি টাকা। যা পুঁজিবাজারের বড় উত্থানে সহায়তা করে।

এদিন দেশের উভয় পুঁজিবাজারেই বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিটের দরের পাশাপাশি বেড়েছে লেনদেনের পরিমাণ। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন হয়েছে দুই হাজার ৪৩ কোটি ৪৮ লাখ ৩০ হাজার টাকা। সিএসইতে লেনদেন হয়েছে ৭৯ কোটি ৩৭ লাখ ৩৪ হাজার ৪৬ টাকা।

সোমবার ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ৩৭২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২২৪টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

এদিন সিএসইর লেনদেনে অংশ নেয়া ৩০৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৯৫টির। কমেছে ৯৬টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর।

জানা গেছে, সোমবার ডিএসইর প্রধান সূচক ডিএসই-এক্স সূচক ৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ছয় হাজার ১২৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক আট পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৩০৫ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে দুই হাজার ২২০ পয়েন্টে।

অপরদিকে দেশের অপর পুঁজিবাজার সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৭৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৭৬২ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১০৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৬৮৯ পয়েন্টে। সিএসই-৩০ সূচক ৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩ হাজার ২১৩ পয়েন্টে। সিএসই-৫০ সূচক নয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২৯৩ পয়েন্টে। সিএসআই নয় পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৮ পয়েন্টে।

(ঢাকাটাইমস/২১জুন/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :