বিদেশে লোভনীয় ক্যারিয়ার ছেড়ে এসেছিলেন সফল উদ্যোক্তা জাওয়াদ শরীফ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৩ জুলাই ২০২১, ১৭:২৩ | প্রকাশিত : ১৩ জুলাই ২০২১, ১৫:৫৩

বিদেশে ভালো ক্যারিয়ার গড়ার সুযোগ ছেড়ে দেশে ফিরে এসেছেন। সব সময় চেয়েছেন দেশ ও দেশের মানুষের জন্য কিছু করার। তাই তো কঠোর পরিশ্রম, সততা এবং নিষ্ঠার সঙ্গে সফল উদ্যোক্তা হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেছেন। তরুণ প্রজন্ম যখন চাকরির নিরাপত্তা অর্জনের জন্য কঠোর লড়াই চালিয়ে যাচ্ছে, তখন জাওয়াদ শরীফ উদ্যোক্তা হিসাবে নিজেকে গড়ে তুলেছেন। নিজের চাওয়া অনুযায়ী সাধারণ মানুষের জীবনকে আরও সহজতর করতে কাজ করে চলেছেন। তিনি ভিন্ন ধারার দৃষ্টিভঙ্গি ও উদ্যোগের মধ্য দিয়ে দেশের অর্থনীতিকে সহায়তা করছেন। একটি শক্তিশালী তথ্য কাঠামো তৈরি করে তরুণ উদ্যোক্তাদের তাদের নিজ ক্ষমতায় সাফল্যের পথ দেখিয়ে চলেছেন।

উদ্যোক্তা হিসেবে পথ চলার শুরুর গল্প

জাওয়াদ শরীফ সব সময় সাধারণ মানুষের জন্য কাজ করতে চেয়েছেন। আর্থ-সামাজিক উন্নয়নে অবদান রাখতে চেয়েছেন। জাওয়াদ বিশ্বাস করেন ‘এক স্রষ্টার অধীনে এক জাতি’। শ্রমজীবী বাবা-মা এবং দুই ভাইয়ের পরিবারে বেড়ে ওঠা জাওয়াদ সর্বদা নিজের পরিচয়ে বড় হতে চেয়েছেন। দেশের নামকরা রাজউক উত্তরা মডেল কলেজ থেকে গোল্ডেন এ প্লাস পেয়ে মাধ্যমিক পাশ করেন। এরপর জাওয়াদ শরীফ চলে যান মার্কিন যুক্তরাষ্ট্রে। কলোরাডো অঙ্গরাজ্যের লিমন হাই স্কুল থেকে গ্র্যাজুয়েশন ডিপ্লোমা শেষ করেন। পরবর্তীতে তিনি কলোরাডো স্কুল অব মাইনস থেকে পেট্রোলিয়াম ইঞ্জিনিয়ারিংয়ে বিএসসি নিয়ে পড়াশোনা করেন। ওই বিশ্ববিদ্যালয়ে সারফেস ইঞ্জিনিয়ারিংয়ে প্রথম স্থান অর্জন করেন। বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে তিনিই প্রথম বাংলাদেশী আন্তর্জাতিক শিক্ষার্থী হিসাবে সভাপতি নির্বাচিত হন এবং টানা দুই বছর সাফল্যের সাথে ছাত্র পরিষদে দায়িত্ব পালন করেন।

জাওয়াদ শরীফ বলেন, আমি সবাইকে দেখাতে চেয়েছিলাম, পথ যতই ভঙ্গুর হোক না কেন, বা পরিস্থিতি যতই কঠিন হোক না কেন, আমাদের সবার শিখতে হবে তা কিভাবে খারাপ সময় অতিক্রম করতে হয়। আসল বিজয়ীরা হল তারাই, যারা কখনই হার মানে না এবং অবিরাম প্রচেষ্টা চালিয়ে যায়।

অটো ইন্ডাস্ট্রিতে একটি দুর্দান্ত প্ল্যাটফর্ম তৈরি করা এবং প্রাইম টাইম সংবাদ পাঠক হিসাবে কাজ করা জাওয়াদ দেশে ফিরে ইউনিভার্সাল অটো নামে একটি প্রতিষ্ঠান চালু করেন। প্রতিষ্ঠানের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক হিসাবে তিনি একটি কর্মশক্তি তৈরি করেন। স্বল্প মূলধন নিয়ে, সরাসরি জাপান থেকে আমদানি করা ব্র্যান্ড নিউ ও রিকন্ডিশনড যানবাহন বিক্রি এবং একটি অটো ডিসপ্লে শোরুম শুরু করেন।

সাত বছর পরে, ইউনিভার্সাল অটো ঢাকা শহরের প্রাণকেন্দ্রে দুটি স্থানে শীর্ষ ১০ টি রিকন্ডিশন্ড গাড়ি বিক্রির প্রতিষ্ঠানের মধ্যে একটি হিসাবে আত্মপ্রকাশ করে। জাওয়াদ বি.জে. গ্রুপের কার্যনির্বাহী পরিচালক হিসাবেও কর্মরত। যে প্রতিষ্ঠান যানবাহন আমদানি, পাইকারি-খুচরা বিক্রয়, আটোমোটিভ ওয়ার্কশপ অ্যান্ড সার্ভিস সেন্টার, রিয়েল এস্টেট, এগ্রো, রেস্তোঁরা, পার্লার এবং লাইফস্টাইল লাউঞ্জ ইত্যাদি সম্বলিত একটি বহুজাতিক সংস্থা।

তিনি স্বপ্ন দেখতেন একজন সফল বহুজাতিক উদ্যোক্তা হওয়ার। মাল্টি-টাস্কার হওয়ার পাশাপাশি বাংলাদেশ ইলেক্ট্রনিক টিভি মিডিয়ায় একজন সফল সংবাদ পাঠক হিসাবে তাঁর পদচিহ্ন স্থাপন করেছেন। জাওয়াদ বর্তমানে দেশের শীর্ষস্থানীয় টেলিভিশন নেটওয়ার্ক এনটিভিতে ইংলিশ সংবাদ পাঠক হিসাবে দায়িত্ব পালন করছেন। এর আগে তিনি এটিএন নিউজে একই পদে দায়িত্ব পালন করেন। বর্তমানে তার প্রতিষ্ঠানে তিন শতাধিক লোক কাজ করছে।

তিনি বলেন, ‘জাতি ও ধর্ম নির্বিশেষে, সর্ব সমতায় আমি বিশ্বাস করি। আমার প্রতিষ্ঠানে পক্ষপাতিত্বের কোনো স্থান নেই। আগামী দিনগুলোতে একটি দৃঢ় এবং সুসংহত স্থাপনার প্রত্যাশায় এক অভূতপূর্ব গতিতে এগিয়ে যাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/১৩ জুলাই/এআর/কেআর)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :