যুক্তরাষ্ট্রে ‘মানকি পক্সে’ আক্রান্তের ঝুঁকিতে ২০০ জন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২২ জুলাই ২০২১, ১৫:৩৬ | প্রকাশিত : ২২ জুলাই ২০২১, ০৮:৫১
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রে ‘মানকি পক্স’ ভাইরাসে আক্রান্তের ঝুঁকিতে রয়েছেন ২০০ জনের বেশি মানুষ। বিষয়টি যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য বিভাগ থেকে নিশ্চিত করা হয়েছে। তাদেরকে সতর্ক থাকতে বলা হয়েছে। সূত্র, বিবিসি।

সম্প্রতি যুক্তরাষ্ট্রের টেক্সাসের একজনের শরীরে ‘মানকি পক্স’ ভাইরাস ধরা পড়ে। তিনি আফ্রিকার দেশ নাইজেরিয়া থেকে বিমানে করে যুক্তরাষ্ট্রে আসেন। তার সংস্পর্শে ২০০ জন এসেছিলেন বলে উল্লেখ করেছেন যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য কর্মকর্তারা।

ধারণা করা হচ্ছে, নাইজেরিয়া থেকে ওই ব্যক্তি এই ভাইরাস বয়ে এনেছেন। নাইজেরিয়া থেকে ফেরার পথে তিনি যে দুইটি বিমানে উঠেছিলেন সেই দুই বিমানের যাত্রীদের চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্রের কর্তৃপক্ষ। যাদের চিহ্নিত করা হয়েছে তারা যুক্তরাষ্ট্রের ভিন্ন ২৭টি অঙ্গরাজ্যের বাসিন্দা।

২০০৩ সালের পর যুক্তরাষ্ট্রে এই প্রথম ‘মানকি পক্সে’ আক্রান্ত রোগীর সন্ধান মিলল। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। তবে, তার অবস্থা স্থিতিশীল। এখন পর্যন্ত ওই ব্যক্তির পর নতুন কারো শরীরে এই ভাইরাস ধরা পড়েনি।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজেজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বলেছে, তারা এয়ারলাইন্স কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে কারা কারা এসেছিলেন তাদের চিহ্ণিত করে ঝুঁকি মূল্যায়নের চেষ্টা করছেন।

(ঢাকাটাইমস/২২ জুলাই/এসইউএল)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত