হোয়াটসঅ্যাপ ভিডিও কলে নতুন ফিচার

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৬ জুলাই ২০২১, ১২:০৯

বিশ্বের সবথেকে জনপ্রিয় মেসেজিং সার্ভিস হোয়াটসঅ্যাপ। বিশ্বব্যাপী প্রায় ২৫০ কোটি গ্রাহক ফেসবুকের এই মেসেজিং সার্ভিস ব্যবহার করেন। সম্প্রতি হোয়াটসঅ্যাপ ভিডিও কলে বড়সড় পরিবর্তন এসেছে। নতুন ফিচারে এবার থেকে যে কোন গ্রুপ কলে জয়েন করার অপশন যোগ হয়েছে। গুগল ডুও, জুম ও গুগল মিট ভিডিও কলে জয়েন করার অপশন থাকলেও হোয়াটসঅ্যাপে এই অপশন ছিল না। এর ফলে আপনার ভিডিও কনফারেন্স রিং হওয়ার সময় কেউ মিস করলেও পরে সেই ভিডিওতে জয়েন করা যাবে।

হোয়াটসঅ্যাপ একটি কল ইনফো স্ক্রিন তৈরি করেছে। সেখানে ইতিমধ্যেই কারা এই কলে জয়েন করেছেন তা দেখা যাবে। এছাড়াও কাদের এই কলে আমন্ত্রণ জানানো হয়েছে জানা যাবে সেই তথ্যও।

ভিডিও কল রেকর্ড অথবা স্ক্রিনশট নেওয়া যাবে?

ভিডিও কল এন্ড-টু-এন্ড এনক্রিপটেড। তাই হোয়াটসঅ্যাপ ভিডিও কল রেকর্ড করা যাবে না। যদিও ভিডিও কল চলার সময় স্ক্রিন শট নেওয়া যাবে। স্ক্রিনশট নিলে ভিডিও কলে উপস্থিত ব্যক্তিদের ফোনে কোন নোটিফিকেশন যাবে না।

কল থেকে বেরিয়ে আবার ফিরে আসা যাবে?

নতুন ফিচারে গ্রুপ কল থেকে বেরিয়ে আবার চাইলে ফিরে আসা যাবে। যতক্ষণ এই কল চলবে ততক্ষণ সেই কলে জয়েন করতে পারবেন।

গ্রুপ ভিডিও কলে ভিডিও বন্ধ করা যাবে?

হ্যা। যে কোন গ্রাহক ভিডিও কল চলার সময় নিজের ভিডিও বন্ধ করতে পারবেন। ভিডিও আইকনে ট্যাপ করে ভিডিও বন্ধ করা যাবে।

ভিডিও কল থেকে কাউকে বের করা সম্ভব?

ভিডিও কল চলার সময় কোন ব্যক্তি অন্য ব্যক্তিতে কল থেকে বের করে দিতে পারবেন না। কেউ নিজে থেকে কল থেকে না বের হলে সেই কল থেকে দ্বিতীয় কোন ব্যক্তি কল থেকে বাইরে পাঠাতে পারবেন না।

ব্লকড কনট্যাক্ট ভিডিও কল জয়েন করতে পারবেন?

হ্যা। কলে উপস্থিত অন্য কোন ব্যক্তি আপনার ব্লকড কনট্যাক্টকে কলে ঢোকালে আপনার হোয়াটসঅ্যাপ ব্লকড কনট্যাক্ট কলে যোগ দিতে পারবেন। যদিও আপনি আপনার কোন ব্লকড কনট্যাক্টকে কোন ভিডিও কলে জয়েন করাতে পারবেন না।

(ঢাকাটাইমস/২৬জুলাই/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :